ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

টেকসই সম্পর্কের বিজ্ঞানসম্মত গোপন রহস্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১০, ১৯ আগস্ট ২০১৮

অনেক সময়ই আমাদের মনে প্রশ্ন আসে যে, অন্যের সম্পর্ক এতটা টেকসই হয় কীভাবে যেখানে আমাদের সম্পর্কগুলো ভেঙ্গে যায়। অনেকের মনে হয় যে, এটা হয়তো ভাগ্য। কিন্তু সাম্প্রতিককালের এক গবেষণা বলছে, সম্পর্ক টিকে যাওয়ার পিছনে কোন ভাগ্য দায়ী নয় বরং কাজ করে বিজ্ঞানসম্মত কয়েকটি বিষয়। এই প্রতিবেদনে জেনে নিন সেগুলোই।

১) সঙ্গীকে হতে হবে সবথেকে কাছের বন্ধু

আপনি যদি মনে করেন যে, টেকসই সম্পর্কের পেছনে টাকা-পয়সা, বিয়ে অথবা উত্তেজনায় ভরপুর দাম্পত্য জীবন দরকার হয়, তাহলে হয়তো আপনি ভুল ভাবছেন। এসব থাকলেও আপনার সঙ্গী আর আপনাকে হতে হবে একে অপরের সবথেকে কাছে বন্ধু। সহজ করে যাকে বলে ‘ক্লোজ ফ্রেন্ড’। গবেষণায় দেখা গেছে, যে যগুল যতবেশি বন্ধুভাবাপন্ন তাদের সম্পর্ক ততবেশি সুখী, প্রাণবন্তো এবং টেকসই।

২) যুক্তিযুক্ত কারণ

যুগল যদি একে অপরের বন্ধু হয় তাহলে তাদের সম্পর্ক হয় বেশ রোমান্টিক। তবে প্রশ্ন হলো- কেন? কারণ হলো আপনি এমন এক জনের সাথে সম্পর্কে আছেন যার সাথে আপনার ভাব আদানপ্রদানের বৈশিষ্ট্য ভালো, যার সাথে আপনার বোঝাপড়াটা ভালো। সেই মানুষটিকে আপনি খুব বিশ্বাস করেন। তাই সঙ্গীকে যে খুব কাছের বন্ধু হতে হবে; সেটি টেকসই সম্পর্কের একটি যুক্তিযুক্ত কারণ।

৩) সম্পর্কের নতুন দিক

গবেষণায় দেখা গেছে, বিয়ের আগে যেসব নারী-পুরুষ একে অপরের ভালো বন্ধু ছিলেন, বিয়ের পরেও তাদের সম্পর্ক বেশ ভালো মুহুর্তের মধ্যে দিয়ে যায়। সেসব যুগলেরা নিজেদের সম্পর্কের নতুন আরেকটি দিক খুঁজে পান। এর ফলে নিজেদের বিষয়ে আরও অনেক কিছু আবিষ্কারও করেন তারা। এর ফলে নিজেদের সম্পর্ক হয়ে ওঠে বেশ উপভোগ্য।

৪) বিবাহিত বনাম অবিবাহিত

যদিও একটি যুগলের সুখী হতে বিবাহিত হতেই হবে এমন কোন অলঙ্ঘনীয় শর্ত নেই তবুও দেখা গেছে, বিবাহিত যুগলেরা অবিবাহিত যুগলদের থেকে সম্পর্কে বেশি খুশি থাকেন। নিজেদের সম্পর্কে খুশি থাকার পাশাপাশি তৃপ্তও থাকেন বিবাহিত যুগলেরা।

৫) বোঝাপড়া

কোন সম্পর্কে গুরুতরভাবে জড়িয়ে যাওয়ার আগে দেখে নিন যে, সঙ্গীর সাথে আপনার বোঝাপড়াটা কেমন। আপনার সঙ্গী আপনার বন্ধু কী না অথবা হতে পারবে কী না সেটি বুঝে নিন।

সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

/এস এইচ এস//   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি