ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

যেসব পেশায় বিবাহবিচ্ছেদের ঝুঁকি বাড়ে! 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:১২, ২ অক্টোবর ২০১৮

আমাদের দেশে বিবাহবিচ্ছেদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সম্পর্কে ভাঙ্গণের পেছনে রয়েছে অসংখ্য যুক্তি। গবেষকরা এখনও বিষয়টি নিয়ে খোলাখুলি আলোচনা কিংবা পরামর্শ দিতে পারনি। তবে ঠিক কী কী কারণে বিবাহ বিচ্ছেদের ঝুঁকি বাড়ে তা নিয়ে এখনও গবেষণা চলছে।

এক গবেষণায় দেখা গেছে, কর্মক্ষেত্রের কিছু বিষয় নিয়ে দাম্পত্য জীবনে অশান্তি দেখা দেয়, যার  ফলে বিবাহ বিচ্ছেদের প্রবণতা বেড়েই চলেছে। 

বায়োলজি লেটারস জার্নালে প্রকাশিত এই গবেষণায় বলা হয়েছে, ‘আপনি যদি এমন জায়গায় চাকরি করেন যেখানে আপনার বিপরীত লিঙ্গের প্রাধান্য বেশি থাকে, তাহলে বুঝতে হবে আপনি বিবাহবিচ্ছেদের ঝুঁকিতে আছেন। এ বিষয়টি নারীর তুলনায় পুরুষের ক্ষেত্রে বেশি যায়। নারী-প্রধান পেশায় কর্মরত পুরুষের বিবাহবিচ্ছেদের ঝুঁকি বৃদ্ধি পায় ১৫ গুণ। অন্যদিকে, পুরুষ-প্রধান পেশায় কর্মরত নারীর বিবাহবিচ্ছেদের ঝুঁকি বাড়ে ১০ শতাংশ। 

এই গবেষণার জন্য ডেনমার্কের ২০ বছরের সকল বিবাহ ও বিবাহবিচ্ছেদের তথ্য সংগ্রহ করা হয়। এত বেশি তথ্য থাকায় খুব ভালোভাবে পরীক্ষা-নিরীক্ষা করা সম্ভব হয়েছে।  

সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটির ড. ক্যারলাইন উগলা এই গবেষণার মূল লেখক ছিলেন। তিনি জানিয়েছেন, আপনার কর্মক্ষেত্রে বিপরীত লিঙ্গের মানুষ বেশি কিনা, তা নিয়ে বিবাহবিচ্ছেদের ঝুঁকি সরাসরি বাড়াতে পারে।

গবেষণায় একটি চমকপ্রদ একটি তথ্য উঠে এসেছে। সাধারণত উচ্চ শিক্ষিত মানুষের মাঝে ডিভোর্স এর সংখ্যা কম। কিন্তু এই গবেষণায় দেখা যায়, পুরুষের ক্ষেত্রে এই ব্যাপারটি খাটে না। যেসব উচ্চশিক্ষিত পুরুষ নারী-প্রধান পেশায় কাজ করেন,তাদের মাঝে বরং ডিভোর্স এর সংখ্যা বেশি হয় কম-শিক্ষিত পুরুষের তুলনায়। নারীদের মাঝে আবার আয়ের এমন কোনো প্রভাব দেখা যায় না। 

গবেষকরা দাবি করেছেন, এই বিষয়ে আর অনেক বিস্তারিত গবেষণা হতে পারে। এসব তথ্য পর্যাপ্ত নয়। শিক্ষা, সম্পর্কের দৈর্ঘ্য এবং সন্তানের উপস্থিতি এসব বিষয় বিবেচনা করেছিলেন। ভবিষ্যতের গবেষণায় অন্যান্য বিষয় বিবেচনা করা যেতে পারে যেমন মানুষটির ব্যক্তিত্ব । এছাড়া সময়ের সাথে সাথেও এই গবেষণার ফলাফল পরিবর্তিত হতে পারে। (সূত্র: আইএফএলসায়েন্স)

কেআই/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি