ঢাকা, বুধবার   ১৯ জানুয়ারি ২০২২, || মাঘ ৫ ১৪২৮

শীতে হাত-পা ঠাণ্ডা হয়ে যায়? মুক্তির উপায় কী? 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫১, ১৭ নভেম্বর ২০২১

শীত মোটামুটি অনেকেরই পছন্দের ঋতু। ঘোরা, ফেরা, খাওয়া সবদিক থেকেই হাজারও সুবিধা এই ঋতুর। তবে এর মাঝে কিছু অসুবিধাও রয়েছে। অনেকেই আছেন যাদের শীতকালে হাত-পা বরফের মতো ঠাণ্ডা হয়ে থাকে। খুবই অস্বস্তিকর এই অনুভূতি থেকে রেহাই পাবেন কীভাবে? তবে তার আগে জেনে নিই, এমনটা হয় কেনো?

রক্তপ্রবাহই মূলত শরীরকে গরম রাখে। শীতকালে তাপমাত্রা কমে যাওয়ায় হাত-পায়ের রক্তনালী সংকুচিত হয়ে যায়। ফলে শরীরের এই অংশে রক্তপ্রবাহ অনেকটা কমে যায়। এ জন্যই ঠাণ্ডা অনুভূত হয় বেশি। বিশেষত, বৃদ্ধদের এই সমস্যা বেশি হয়। তবে শিশুদের ক্ষেত্রেও এমনটা দেখা যায়। 

হাত-পা গরম রাখার উপায় 

ভালো কাপড়ের গ্লাভস এবং মোজা পরুন। অল্প শীতে এমন সজ্জার জন্য লজ্জার কিছু নেই। কারণ আপনার সমস্যা আপনাকেই সমাধান করতে হবে। 

হাত-পায়ে সরিষার তেল মাখতে পারেন। ভালো করে মালিশ করবেন। এতে হাতে-পায়ে রক্তপ্রবাহ বাড়বে। গরম অনুভূতি মিলবে। বিশেষ করে, শীতের রাতে তেল মাখতেই হবে।

শরীরকে গরম রাখার ক্ষেত্রে সব থেকে ভালো উপায় হল ব্যায়াম করা। দিনে নিজের মতো করে ব্য়ায়ামের সময় বের করুন। ৩০ মিনিট ব্যায়াম করতেই হবে। দেখবেন অবস্থা বদলেছে। আর ততটা ঠাণ্ডাও লগাছে না। কারণ ব্যায়াম করলে সারা শরীরেই ব্লাড সার্কুলেশন বাড়ে।

সমস্যা খুব বেশি হলে অবশ্যই হিটিং প্যাড ব্যবহার করুন। হিটিং প্যাড দিয়ে হাত-পায়ে সেক দিন। তবে রোজ এমনটা না করলেও চলবে। যেদিন সমস্যা বেশি মনে হবে সেদিনই হিটিং প্যাড ব্যবহার করুন। দেখবেন আরাম মিলবে।

রক্তের প্রবাহ কম থাকার অন্যতম কারণ হল অ্যানিমিয়া। তাই রক্তরপ্রবাহ বাড়াতে আয়রন যুক্ত খাবার খান যেমন- শাক, সবজি, মাংস, মাছ ইত্যাদি।

শীতকালে তৃষ্ণা কম হওয়া স্বাভাবিক। কিন্ত তাই বলে পানি পান কমানো যাবে না। দিনে পর্যাপ্ত পরিমাণ পান পান করতে হবে। তবেই শরীর থাকবে হাইড্রেটেড।

এসব করার পরও যদি হাত-পায়ের তাপমাত্রা না বাড়ে তবে অবশ্যই চিকিৎসেকর পরামর্শ নিন। কারণ এই সাদামাটা সমস্যার পেছনেও লুকিয়ে থাকতে পারে বড় কোনও জটিলতা।

সূত্র: এই সময়
এমএম/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি