ঢাকা, বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২

নতুন বছরে পুরনো সর্দি-কাশিকে জানান বিদায়, সঙ্গী হোক চারটি ফল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩০, ২৭ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১০:৩৫, ২৭ ডিসেম্বর ২০২১

কথায় বলে কার্তিক মাসে ঠাণ্ডা লাগলে সহজে যেতে চায় না। কার্তিক পেরিয়ে পৌষ এসে গেছে।সামনেই নতুন বছর। উৎসবের সময়। বর্ষবরণের আগে তাই সুস্থ থাকা জরুরি। সর্দি-কাশি প্রতিরোধ করতে অনেকেই ভিটামিন সি ট্যাবলেট খান। তবে নতুন বছরে শীতকালীন সর্দি-কাশি থেকে মুক্তি পেতে এবং সারা বছর সুস্থ থাকতে ভরসা রাখা যেতে পারেভিটামিন সি সমৃদ্ধ সতেজ কিছু ফলের উপর।

প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন এই ফলগুলি।

কমলালেবু

শুধু শীতকালীন ফল হলেও সারাবছর কমলালেবু মেলে বাজারে। কমলালেবুতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। কমলালেবু যে শুধু সর্দি-কাশি প্রতিরোধ করে তা নয়, কমলালেবু স্ট্রেস হরমোন নিয়ন্ত্রণ করার পাশাপাশি রক্তচাপকেও নিয়ন্ত্রণ করে।

আঙুর

আঙুরেও আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি,ফাইবার এবং ভিটামিন এ। আঙুরের বেশিরভাগটাই পানি। ক্যালোরির পরিমাণ খুবই কম। কমলালেবুর মতো আঙুরও মৌসুমি সর্দি-কাশির হাত থেকে আগাম প্রতিরোধ করে।

মুসাম্বি

ভিটামিন সি সমৃদ্ধ মুসাম্বি লেবু শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বির করে দেয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যাতে খুবই উপকারী মুসাম্বির রস। মুসাম্বিতে আছে প্রচুর পরিমাণে ফাইবার, যা শরীরকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

নাশপাতি

প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ নাশপাতি সুস্বাস্থ্যের জন্যে অত্যন্ত উপকারী। নাশপাতিতে সামান্য পরিমাণে কার্বোহাইড্রেট ও ক্যালোরিও থাকে। রক্তচাপ নিয়ন্ত্রণ করার পাশাপাশি হজম শক্তিকেও বৃদ্ধি করে নাশপাতি।

সূত্র: আনন্দবাজার অনলাইন

এসবি/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি