ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বুফে উৎসবে ২ টন সবজি-ফল খেলো বানর! (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪২, ৩০ নভেম্বর ২০২১ | আপডেট: ১৪:৫৮, ৩০ নভেম্বর ২০২১

বর্তমানে বুফে’র জনপ্রিয়তা তুঙ্গে, কি উচ্চবিত্ত আর কি মধ্যবিত্ত, মাসান্তে একবার বুফে রেস্তোরাঁয় ঢুঁ মারতে চান অনেকেই। কিন্তু তাই বলে বানরের জন্য বুফে আয়োজন! শুনতে বেশ অবাক লাগলেও এমনটাই হয়ে আসছে থাইল্যান্ডে। 

চারিদিকে উৎসবের আমেজ, থরে থরে সাজানো তরমুজ, আনারস, গাজর, শসা, ড্রাগন ফল, কলা। কী নেই সেখানে? আছে সবজিও। আর এসব খাবারই গো গ্রাসে খাচ্ছে বানর। আর রঙিন পোশাকে নেচে গেয়ে তা উপভোগ করছেন পর্যটক ও দর্শনার্থীরা। 

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের উত্তরে লোপবুরি প্রদেশে প্রতিবছর আয়োজন করা হয় বানর বুফে উৎসবের। এবারেও লোপপুরি প্রদেশের ফ্রা প্রাং স্যাম ইয়োড মন্দির প্রাঙ্গণে এই উৎসবে অংশ নিতেই জড়ো হয়েছিল কয়েক শ ম্যাকাকুয়েজ প্রজাতির লম্বা লেজের বানর।

সব পদ মিলিয়ে নাকি এবারে দুই টন সবজি ও ফল খেয়েছে এই বানরেরা। শুধু খেয়েই খান্ত হয়নি, স্বভাবসুলভ বাঁদরামিও করেছে ষোলআনা। কখনও পর্যটকের ঘাড়ে উঠতে দেখা গেছে, কখনও লাফালাফি, কখনও আবার দর্শনার্থীদের সঙ্গে মেতেছিলো খেলায়। 

এমন প্রায় ৩০টি বানর উৎসবের আয়োজনের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন ইউনগুথ কিতওয়ানা। তিনি বলেন, এবারের উৎসবে নাকি বানরদের জন্য রাখা হয়েছিলো তাদের পছন্দের ডুরিয়ান ফল। ছোট সাইজের কাঁঠালের মত দেখতে এই ফলটি কিন্তু থাইল্যান্ডে খুবই ব্যয়বহুল।  

এবারের বানর উৎসবের আয়োজনে নাকি খরচ হয়েছে ১ লাখ থাই বাথেরও কিছু বেশি।

থাইল্যান্ডের  লোপবুরি প্রদেশটি ‘বানর প্রদেশ’ নামেই বেশি পরিচিত। কারণ প্রচুর বানরের বাস সেখানে। দূর দূরান্ত থেকে বানরের কাণ্ডকারখানা দেখতেই লোপবুরিতে ছুটে আসেন দর্শনার্থীরা। 

সূত্র: সিএনএন 

এসবি 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি