ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

ওজন কমাতে শুধু নয়, রূপচর্চাতেও গ্রিন টি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩২, ৯ মার্চ ২০২২ | আপডেট: ১৮:৩৮, ৯ মার্চ ২০২২

গ্রিন টি পানীয় হিসেবে পৃথিবী জুড়েই বিখ্যাত ও প্রায় মানুষের পছন্দের তালিকায় উপরের দিকে রয়েছে। স্বাস্থ্য সম্মত ও ওজন কমাতে পারদর্শি বলে মানুষ এর প্রতি ঝুঁকেও বেশি।

অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন আর খনিজে ভরপুর গ্রিন টি’র মত এমন উপকারি পানীয় খুঁজে পাওয়া বেশ মুশকিল। হার্টের সমস্যা থেকে ডায়াবিটিস, এক কাপ চিনি ছাড়া গ্রিন টি-তে চুমুক দিলেই অনেক রোগব্যাধি দূর হয়। তবে এবার জানা যাচ্ছে শুধু স্বাস্থ্যয় নয় ত্বকেরও উপকারে আসে গ্রিন টি।

দেখে নেওয়া যাক ত্বকের উপকারে কীভাবে কাজে আসে গ্রিন টি-

ত্বককে ভিতর থেকে আর্দ্র রাখে। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে এই চা ব্যবহার করতেই পারেন। এই চা চামড়া কুঁচকে যেতে দেয় না। এমনকি ব্রণর সমস্যা থেকেও রেহাই পেতে গ্রিন টি-র কোনও তুলনা নেই।

অনেক গবেষণায় দেখা গিয়েছে, গ্রিন টি-তে থাকা বিভিন্ন অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান ত্বকের ক্যানসারের ঝুঁকি কমায়। রোদে বেরোলেই অনেকের ত্বক লাল হয়ে যায়, জ্বালা করে। এ ক্ষেত্রেও গ্রিন টি-তেই হবে সমাধান।

এই দিকে খেয়াল রেখেই আজকাল বাজারে গ্রিন টি ফেসওয়াশ, সিরাম থেকে শুরু করে গ্রিন টি টোনারের চাহিদাও তুঙ্গে। ত্বকের সুস্থতা বজায় রাখতে, বলিরেখা দূর করতে এবং ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে এ বার বাড়িতেই বনিয়ে ফেলুন গ্রিন টি ফেসপ্যাক। 

দেখে নেওয়া যাক যেভাবে বানাবেন গ্রিন টি ফেসপ্যাক-

একটা গ্রিন টি-র ব্যাগ গরম পানিতে ডুবিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। জল ঠান্ডা হয়ে গেলে টি ব্যাগটি কেটে চা পাতাগুলি বের করে একটি কাঁচের পাত্রে রাখুন। এক টেবিল চামচ বেকিং সোডা, এক চা চামচ মধু, কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল আর অ্যালোভেরা জেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। গ্রিন টি ফেসপ্যাকটি মুখে লাগানোর আগে অবশ্যই মুখ ভাল করে পরিষ্কার করে নিন। 

ফেসপ্যাকটি লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রাখুন। এ বার গরম পানিতে তোয়ালে ভিজিয়ে হালকা হাতে মুখ মুছে নিন। বিশেষ দ্রষ্টব্য, এই ফেসপ্যাক মুখে লাগানোর আগে হাতে পরীক্ষা করে নিতে ভুলবেন না একদম! সূত্র: আনন্দবাজার

আরএমএ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি