ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

মুখে অবাঞ্ছিত লোম? নারীদের এই সমস্যার কারণ কী?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৬, ১২ জুন ২০২২ | আপডেট: ২০:৫৭, ১২ জুন ২০২২

বহু নারীর মধ্যেই একটা সাধারণ সমস্যা হল মুখে অবাঞ্ছিত লোম গজানোর সমস্যা। বহু নারীকেই এই সমস্যা ভোগ করতে হয়। বিউটি পার্লারে গিয়ে ফেসিয়াল করার মাধ্যমে অবাঞ্ছিত লোম দূর করলেও তা স্থায়ী হয় না। সাময়িকভাবে সমস্যা কমলেও ফের তা গজাতে শুরু করে। তাই সমস্যার সমাধান করতে হবে গোড়া থেকে। কোন কোন কারণে মুখে অবাঞ্ছিত লোম গজানোর সমস্যা দেখা যায়, তা জানাচ্ছেন বিশেষজ্ঞরা। সেই সমস্ত কারণগুলি লাইফস্টাইল থেকে দূর করলেই মুখে অবাঞ্ছিত লোম গজানোর সমস্যাও দূর হবে।

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অত্যধিক পরিমাণে তৈলাক্ত খাবার এবং তৈলাক্ত মাছ খাওয়ার ফলে মুখে লোম গজানোর সমস্যা দেখা দেয়। মাছে উপকারী ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। যা চুলের বৃদ্ধিতে সহায়তা করে। এটি এক ধরনের প্রোটিনও বটে। কিন্তু অত্যধিক মাত্রায় মাছ খাওয়ার ফলে নারীদের মধ্যে টেস্টোটেরনের মাত্রা বৃদ্ধি পায়। তার ফলেই মুখে লোম গজাতে থাকে।

২. অফিসে থাকলে কিংবা বাড়িতেও বহু নারীর অত্যধিক মাত্রায় কফি খাওয়ার প্রবণতা থাকে। প্রচুর পরিমাণে কফিজাতীয় খাবার খাওয়ার ফলে এই সমস্যা দেখা দেয় বলে মত বিশেষজ্ঞদের।

৩. নানা কারণে চিন্তা, স্ট্রেস, উদ্বেগ সমস্ত মানুষের মধ্যেই থাকে। কিন্তু অত্যধিক স্ট্রেস যেমন মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে, তেমনই শরীরেও নানা সমস্যা তৈরি করে। বিশেষজ্ঞদের মতে, অত্যধিক স্ট্রেসের কারণেও এই সমস্যা দেখা দেয়।

৪. ধূমপান ও মদ্যপান স্বাস্থ্যের একাধিক ক্ষতি করে। বহু নারীর মধ্যেই অত্যধিক ধূমপান ও মদ্যপানের অভ্যাস দেখা যায়। এই বদ অভ্যাসের কারণে এই সমস্যা দেখা দেয়।

৫. ঘুম পর্যাপ্ত পরিমাণে না হলেও মুখে অবাঞ্ছিত লোম গজানোর সমস্যা দেখা দিতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দৈনন্দিন জীবন থেকে এই সমস্ত অভ্যাসগুলি দূর করলেই মুখে লোম গজানোর সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে।

সূত্র: এবিপি আনন্দ

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি