ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

কতটা হলুদ ব্যবহার উপকারী? সঠিক পরিমাণটা জানা আছে তো?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৬, ১৮ জুলাই ২০২২

হলুদের উপকারিতা সম্পর্কে অজানা নয় কারও। চিকিৎসক থেকে বিশেষজ্ঞরা নানা সময়ে স্বাস্থ্যের উপকারে হলুদ ব্যবহার করার পরামর্শ দেন। হাজার হাজার বছর সময় ধরে রান্না থেকে স্বাস্থ্যের নানা প্রয়োজনে ব্যবহার করা হচ্ছে হলুদ। কিন্তু কতটা হলুদ ব্যবহার স্বাস্থ্যকর সেটা জানা আছে তো?

হলুদের উপকারিতা-

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীরের যেকোনও কাটা, ছড়ে যাওয়া সারিয়ে তুলতে হলুদের উপকারিতা অনেক। এছাড়াও বিভিন্ন প্রকার হৃদরোগ প্রতিরোধ করতে ও জটিল বিভিন্ন রোগ সারাতে এর জুড়ি মেলা ভার।

২. মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী হলুদ। বিশেষজ্ঞদের মতে, স্নায়ুর নানা অসুখ সারাতে হলুদ অত্যন্ত কার্যকরী।

৩. হলুদে থাকা উপকারী উপাদান হৃদপিণ্ড সুস্থ রাখতে সাহায্য করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টস এবং অ্যান্টিইনফ্লেমেটারি উপাদান বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

৪. ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। 

৫. নিয়মিত খাবারের তালিকায় হলুদ রাখলে অ্যালঝাইমার্স বা স্মৃতিভ্রংশের সমস্যা প্রতিরোধ হয়। মস্তিষ্কে রক্ত সঞ্চালন সঠিক রাখতে সাহায্য করে।

৬. গাঁটের ব্যথা প্রতিরোধ করে। বাতের সমস্যা দূর করতে সাহায্য করে।

৭. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ক্যানসার, অ্যানঝাইমার্স, হৃদরোগের ঝুঁকি কমিয়ে বেশিদিন বাঁচতে সাহায্য করে হলুদ।

স্বাস্থ্যের উপকারে কতটা হলুদ ব্যবহার করবেন?

বহু মানুষই রান্না থেকে স্বাস্থ্যের উপকারে হলুদ ব্যবহার করেন। কিন্তু এই উপাদান কতটা ব্যবহার স্বাস্থ্যকর, তা অনেকেরই জানা থাকে না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ২০০০ থেকে ২৫০০ মিলিগ্রাম হলুদ প্রতিদিন খেলে তা স্বাস্থ্যের উপকার করে। বহু রোগ প্রতিরোধ করে। তবে, যদি কোনও জটিল অসুখে ভুগে থাকেন, তাহলে তাহলে হলুদ ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া প্রয়োজন।

সূত্র: এবিপি আনন্দ

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি