ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

চামচের তুলনায় হাত দিয়ে খাবার খাওয়া কি বেশি স্বাস্থ্যকর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫০, ১৯ জুলাই ২০২২

চামচে করে খাবার খেলে, তাতে আলাদা কোনও লাভ বা ক্ষতি হয় না। কিন্তু হাত দিয়ে খাবার খাওয়ার বেশ কিছু স্বাস্থ্যগুণ আছে। জেনে নিন সেগুলি কী।

কোনও নামী-দামি রেস্তরাঁয় গেলে চামচ দিয়ে খেলেও বাড়িতে কিন্তু আমরা হাত দিয়ে খেতেই বেশি অভ্যস্ত। তবে এমন অনেকেই আছেন, যারা সব সময়ই চামচ ব্যবহার করেন। হাতে খাবার লাগাতে চান না। তবে পদ্ধতিগত পার্থক্য ছাড়াও, স্বাস্থ্যের উপরেও এই দুটি অভ্যাসের আলাদা আলাদা প্রভাব রয়েছে। সে খবর রাখেন কি?

চামচে করে খাবার খেলে, তাতে আলাদা কোনও লাভ বা ক্ষতি হয় না। কিন্তু হাত দিয়ে খাবার খাওয়ার বেশ কিছু স্বাস্থ্যগুণ আছে। জেনে নিন সেগুলি কী কী।

১) রক্ত চলাচল বৃদ্ধি

হাত দিয়ে খাবার মাখার সময়ে আঙুলের ব্যবহার হয়। আঙুল দিয়ে খাবার মাখার সময়ে হাতের পাশাপাশি সারা শরীরের রক্ত চলাচলের মাত্রা বৃদ্ধি পায়।

২) পরিমাণে কম

চামচে করে খাওয়ার চেয়ে হাত দিয়ে খাবার খেলে বেশি সময় লাগে। হাতে খাবার খেলে চামচের তুলনায় কম খাওয়া হয়। এতে ওজন বৃদ্ধির আশঙ্কা কমে।

৩) হজমের সুবিধা

প্রথমত, হাত দিয়ে খেলে খাবার চিবানোর জন্য বেশি সময় পাওয়া যায়। তাতে খাবার বেশি মাত্রায় হজম হয়। হাতে এমন কিছু ভাল ব্যাক্টেরিয়া থাকে, যেগুলি খাবার হজমে সাহায্য করে। চামচ দিয়ে খেলে এই সুবিধা পাওয়া যায় না।

৪) ডায়াবিটিসের আশঙ্কা কমে

‘ক্লিনিকাল নিউট্রশন’ প্রকাশিত এক পরিসংখ্যান বলছে, যারা হাত দিয়ে খাবার খান, তাদের মধ্যে টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কা তুলনায় কম।

সূত্র: আনন্দবাজার অনলাইন

এসবি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি