ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

তৈলাক্ত ত্বকের সমস্যায় নাজেহাল? জানুন ঘরোয়া উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০১, ৩১ আগস্ট ২০২২

এই সময়ে তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে রেহাই পেতে রয়েছে বেশ কিছু ঘরোয়া টোটকা। সেগুলো জানা থাকলে গরমে আর তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি সম্ভব।

গরমকাল পড়তেই যাদের তৈলাক্ত ত্বক, তাদের নানা সমস্যা দেখা দেয়। তৈলাক্ত ত্বকের ফলে ব্রন, র‌্যাশ এবং ত্বকের আরও নানা অসুখ দেখা দেয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ত্বকের প্রকৃতি অনুযায়ী সমস্যা আলাদা হয়। তাই তার চিকিৎসাও আলাদা হয়। এই সময়ে তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে রেহাই পেতে রয়েছে বেশ কিছু ঘরোয়া টোটকা। সেগুলো জানা থাকলে গরমে আর তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি সম্ভব।

গরমকালে তৈলাক্ত ত্বকে যে যে সমস্যা দেখা দেয়-

১. ব্রনের সমস্যা- গরমকালে তৈলাক্ত ত্বকের ব্রনের সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন মুখ ভালো করে পরিষ্কার রাখা প্রয়োজন। ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিং এবং স্ক্রাবিং করা জরুরি প্রতিদিন।

২. নিষ্প্রাণ ত্বকের সমস্যা- গরমকালে তৈলাক্ত ত্বক আরও বেশি নিষ্প্রাণ হয়ে পড়ে। ত্বকের রোমকূপের মুখ বন্ধ হয়ে গেলে ত্বকে অক্সিজেন প্রবেশ করতে পারে না। তাই ত্বক পরিষ্কার করার জন্য সঠিক প্রসাধনী ব্যবহার করুন।

৩. ব্ল্যাকহেডসের সমস্যা- ব্রনের মতো গরমকালে তৈলাক্ত ত্বকে ব্ল্যাকহেডসের সমস্যা প্রচুর পরিমাণে দেখা দেয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ব্ল্যাকহেডসের সমস্যা দূর করতে ত্বকে জমে থাকা ময়লা দূর করা সবার আগে জরুরি।

তৈলাক্ত ত্বকের পরিচর্যায় যা করবেন-

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গরমকালে তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করতে হালকা ময়শ্চারাইজার ব্যবহার করা দরকার। প্রথম ভালো করে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে তারপর ব্যবহার করতে হবে ময়শ্চারাইজার।

২. বারবার পানি দিয়ে মুখ ধুলে ত্বক অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়। ত্বকে জলীয়ভাব বজায় রাখা জরুরি। তাই সারাদিনে বারবার পানি দিয়ে মুখ ধোবেন না।

৩. বাইরে বেরলে কিংবা বাড়িতেও ত্বক থেকে অতিরিক্ত তৈলাক্তভাব দূর করতে ব্লটিং পেপার ব্যবহার করুন। চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্লটিং পেপার ব্যবহার করতে পারেন। যাতে ত্বকের কোনো ক্ষতি না হয়।

৪. সপ্তাহে একদিন কিংবা দুদিন মৃত কোষ তুলে ফেলা প্রয়োজন। তবে, অবশ্যই তা সাবধানে করতে হবে।

৫. বাড়ি থেকে বাইরে বেরলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। সানস্ক্রিন শুধু যে রোদের হাত থেকেই ত্বককে রক্ষা করে এমন নয়, সানস্ক্রিনের আরও অনেক উপকারিতা রয়েছে।

৬. গরমকালে তৈলাক্ত ত্বকের সমস্যা প্রতিরোধে টোনার ব্যবহার করতে ভুলবেন না। অ্যালকোহনবিহীন টোনার ব্যবহার করা দরকার।

৭. এই সময়ে অত্যধিক কড়া মেকআপ করলে ত্বকে আরও নানা সমস্যা দেখা দিতে পারে।

৮. প্রচুর পরিমাণে পানি খেতে হবে। পাশাপাশি খাদ্য তালিকায় রাখতে হবে স্বাস্থ্যকর এবং উপকারী খাবার।

সূত্র: এবিপি আনন্দ

এসবি/  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি