ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

সারাক্ষণ দাড়ি চুলকাচ্ছে? কী ভাবে এই সমস্যা থেকে রেহাই পাবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৪, ১১ ডিসেম্বর ২০২২

কেউ দাড়ি রাখতে পছন্দ করেন, কারও আবার দাড়ি একেবারেই অপছন্দ। দাড়ি থাকুক বা না থাকুক, দাড়ি চুলকানোর সমস্যায় কিন্তু একবার না একবার প্রত্যেকেই পড়েছে।

দাড়িতে চুলকানি ভীষণই অস্বস্তিকর একটি সমস্যা। দাড়ি চুলকানির অসংখ্য কারণ থাকতে পারে, যেমন - পরিষ্কার পরিচ্ছন্ন না থাকা, শুষ্ক ত্বক, ব্রণর মতো সমস্যা, ইত্যাদি। কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করলেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

দাড়ি পরিষ্কার না রাখলে ব্যাকটেরিয়া সংক্রমণ এবং ব্রণ, পিম্পল হতে পারে। যে কারণে দাড়ি চুলকায়। তাই প্রতিদিন দু'বার ফেস ওয়াশ বা ক্লিনজার দিয়ে আপনার মুখ এবং দাড়ি ধোওয়া অভ্যাস করুন। ঘরের বাইরে থাকলে মুখ এবং দাড়ির ঘাম মুছতে ফেস ওয়াইপস ব্যবহার করুন।

দাড়ি পরিষ্কার রাখার পাশাপাশি, সর্বদা ময়েশ্চারাইজড এবং কন্ডিশন রাখতে হবে। দাড়ির চুলের টেক্সচার মাথার চুলের থেকে অনেকটাই আলাদা। সহজেই দাড়ির চুল রুক্ষ, শুষ্ক ও জট পাকিয়ে যেতে পারে। অতএব, অ্যালোভেরা এবং নারকেল তেলের মতো প্রাকৃতিক উপাদান দিয়ে দাড়ি ময়েশ্চারাইজ করুন। এতে দাড়ি ভাল থাকবে।

ট্রিম করুন

ট্রিম না করা দাড়িতে ব্যাকটেরিয়া এবং রোগজীবাণু বাসা বাধে। তাই সময়ে সময়ে আপনার দাড়ি কাটতে ভুলবেন না।

কেমিক্যাল ব্যবহার বন্ধ করুন

কেমিক্যাল-যুক্ত প্রোডাক্ট ব্যবহারের কারণে ত্বকে প্রদাহ এবং জ্বালা হতে পারে। তাই, দাড়ি ঠিক রাখতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করাই শ্রেয়।

দাড়ি চিরুনি দিয়ে আঁচড়ান

দিনে অন্তত একবার বা দু'বার দাড়ি চিরুনি দিয়ে আঁচড়ান। এতে আপনার দাড়ি দীর্ঘ সময় জটমুক্ত এবং পরিপাটি থাকবে।

ন্যাচারাল আফটার শেভ ব্যবহার করুন

দাড়ি কামানো বা ট্রিম করার পর প্রাকৃতিক আফটার শেভ বা লোশন ব্যবহার করুন, যেমন - টি ট্রি অয়েল বা অ্যালোভেরা রয়েছে এমন পণ্য। অত্যন্ত কঠোর, সিন্থেটিক কেমিক্যাল আছে এমন পণ্য একেবারেই এড়িয়ে চলুন।

এসবি/ 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি