ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ডায়াবেটিসকে এড়িয়ে চলুন ৫ উপায়ে 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৯, ৩১ আগস্ট ২০১৮ | আপডেট: ২৩:৫০, ৩১ আগস্ট ২০১৮

অনিয়মিত জীবনধারার কারণে ডায়াবেটিস বিকাশ লাভ করে। এছাড়া জিনগতভাবে এটি হতে পারে বা পরিবার থেকেও তা ছড়াতে পারে। ডায়াবেটিস নিয়ন্ত্রিত না হলে, এটি কিডনি সমস্যা, হৃদরোগ, অন্ধত্ব এবং অন্যান্য স্বাস্থ্য ক্ষতি হতে পারে।   

একজন ব্যক্তির ডায়াবেটিস বিকাশ করার আগে, এমন একটি সময় থাকে যখন রক্ত শর্করার মাত্রা উচ্চতর নয় যা ডায়াবেটিসের মত শ্রেণীভুক্ত করা হয় না। তাই ডায়াবেটিস হওয়ার আগেই সচেতন হলে তা থেকে রক্ষা পাওয়া সম্ভব।

ডায়াবেটিস রোধ করার কিছু পদক্ষেপ-  

১) নিয়মিত ব্যায়াম

নিয়মিত ব্যায়াম বা শারীরিক কার্যকলাপ কার্যকরভাবে করার মাধ্যমে ডায়াবেটিস ঝুঁকি কমাতে পারেন। নিয়মিত ব্যায়াম করলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

২) চিনি খাওয়া কমানো

ডায়াবেটিস প্রতিরোধ করার জন্য চিনি খাওয়া কমানো আবশ্যক। কারণ চিনির অনুগুলো রক্তে শোষিত হয় এবং রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে।

৩) ওজন নিয়ন্ত্রণে রাখুন

টাইপ ২ ডায়াবেটিসধারী বেশিরভাগ লোক মাতাল বা ওজনযুক্ত। পেটে ফ্যাট থাকার কারণে ডায়াবেটিস আপনাকে আক্রমণ করতে পারে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখার মাধ্যমে ডায়াবেটিসের ঝুকি থেকে রক্ষা পেতে পারেন।

৪) পানি পান করুন

পরিমিত পানি পান করুন। কেননা এটি প্রজেক্টের সাথে চিনির পানীয় এবং পানীয় থেকে বিরত থাকতে সাহায্য করে। তথাপি পানীয় জল রক্তে শর্করা এবং ইনসুলিন নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে।

৫) ধূমপান

ক্যান্সার ছাড়াও, ধূমপান দ্বারা সৃষ্ট অন্য একটি প্রধান স্বাস্থ্য সমস্যা হচ্ছে ডায়াবেটিস। ধূমপান বা ডায়াবেটিস টাইপ ২ ধূমপান এক্সপোজার সংযুক্ত করেছে।

সূত্র: এনডিটিভি

এমএইচ/এসি   

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি