ঢাকা, বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১, || ফাল্গুন ১৯ ১৪২৭

শীর্ষ অস্বাস্থ্যকর খাবার কী কী?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫২, ১৯ এপ্রিল ২০২০

এখানে অস্বাস্থ্যকর খাদ্যের কথা বলা হচ্ছে। যদিও বেশিরভাগ লোকে তাদের স্বাস্থ্যের কোনও স্থায়ী ক্ষতি ছাড়াই বিশেষ অনুষ্ঠানে মাঝারিভাবে এগুলি খেতে পারেন:

চিনি:

চিনিযুক্ত পানীয় আধুনিক ডায়েটে অন্যতম খারাপ উপাদান। চিনি কিছু উত্স সবচেয়ে খারাপ, এবং মিষ্টি পানীয়গুলি বিশেষত ক্ষতিকারক। আপনি যখন তরল ক্যালোরি পান করেন তখন আপনার মস্তিষ্ক এগুলিকে খাদ্য হিসাবে ধরে না। সুতরাং আপনি আপনার মোট ক্যালোরি গ্রহণ মারাত্মকভাবে বাড়িয়ে দিতে পারেন, যখন প্রচুর পরিমাণে খাওয়া হয়। 

পিজ্জা:

বেশিরভাগ পিজ্জা হ'ল বিশ্বের অন্যতম জনপ্রিয় জাঙ্ক খাবার। বেশিরভাগ বাণিজ্যিক পিজ্জা অস্বাস্থ্যকর উপাদানগুলি দিয়ে তৈরি করা হয়; এতে উচ্চ পরিশোধিত ময়দা এবং প্রচুর পরিমাণে প্রক্রিয়াজাত মাংস রয়েছে। পিৎজাতেও ক্যালোরি অত্যন্ত উচ্চ থাকে।

সাদা রুটি:

বেশিরভাগ বাণিজ্যিক সাদা রুটি অস্বাস্থ্যকর হয় যদি তা প্রচুর পরিমাণে খাওয়া হয়; কারণ এগুলি পরিশোধিত গম থেকে তৈরি করা হয়, যা ফাইবার এবং প্রয়োজনীয় পুষ্টিগুলির পরিমাণ কম এবং রক্তে শর্করার দ্রুত বাড়িয়ে দেয়।

ফলের রস:

বেশিরভাগ ফলের রস (প্রিজারভেটিভ দিয়ে বোতলজাত করে বিক্রি করা হয়) ফলের রস প্রায়শই স্বাস্থ্যকর বলে ধরে নেওয়া হয়। জুসে কিছু অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি রয়েছে, তবে উচ্চ পরিমাণে তরল চিনিও থাকে। প্রকৃতপক্ষে, ফলের রস, কোক বা পেপসির মতো সুগারযুক্ত পানীয়গুলির মতো কখনও আরও বেশি ক্ষতিকর। ফলের রস বলতে এখানে বলা হচ্ছে, যে সকল ফলের রস প্রিজারভেটিভ দিয়ে বোতলজাত করে বিক্রি করা হয়। 

সিরিয়াল:

প্রাতঃরাশের সিরিয়াল শস্যগুলি যেমন- গম, ওট, চাল এবং কর্ন প্রসেস করা হয়। এগুলি বাচ্চাদের মধ্যে বিশেষত জনপ্রিয় এবং দুধের সাথে প্রায়শই খাওয়া হয়।এগুলিকে আরও সুন্দর করতে শস্যগুলি ভুনা, কুঁচকানো, পাল্পড, রোলড বা ফ্লাক করা হয়।
এগুলিতে সাধারণত চিনি বেশি থাকে। বেশিরভাগ প্রাতঃরাশের সিরিয়ালগুলির প্রধান অবক্ষয় হ'ল চিনিযুক্ত উপাদানগুলি, এতো মিষ্টি যে তা এমনকি মিছরি তুলনা করা যেতে পারে।

ভাজা খাবার:

ভাজা ভাজা বা ব্রোলেড খাবার, গ্রিলিং এবং ব্রয়লিং অস্বাস্থ্যকর রান্না পদ্ধতিগুলির মধ্যে অন্যতম। এই উপায়ে রান্না করা খাবারগুলি প্রায়শই বেশী ক্যালোরির। বেশিরভাগ ধরণের অস্বাস্থ্যকর রাসায়নিক যৌগগুলিও তৈরি হয় যখন উচ্চ তাপের মধ্যে খাবার রান্না করা হয়। এর মধ্যে রয়েছে অ্যাক্রাইলামাইডস, অ্যাক্রোলিন, হেটেরোসাইক্লিক অ্যামাইনস, অক্সিস্টেরলস, পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন (পিএএইচএস), এবং উন্নত গ্লাইকেশন শেষ পণ্যগুলি (এজিই)। উচ্চ-তাপ রান্নার সময় তৈরি অনেকগুলি রাসায়নিক ক্যান্সার এবং হৃদরোগের ঝুঁকির সাথে যুক্ত হয়েছে ।

পেস্ট্রি:

বেশিরভাগ প্যাস্ট্রি, কুকিজ এবং কেক অস্বাস্থ্যকর হয়।প্যাকেজযুক্ত সংস্করণগুলি সাধারণত পরিশোধিত চিনি, পরিশোধিত গমের আটা এবং যুক্ত চর্বি দিয়ে তৈরি করা হয়। যা অস্বাস্থ্যকর, ট্রান্স ফ্যাট বেশি হতে পারে, কখনও কখনও যোগ করা হয়। এই আচরণগুলি সুস্বাদু হতে পারে তবে এগুলি প্রায় কোনও প্রয়োজনীয় পুষ্টি, প্রচুর পরিমাণে ক্যালোরি এবং অনেকগুলি সংরক্ষক নেই।

ফ্রেঞ্চ ফ্রাই:

ফ্রেঞ্চ ফ্রাই এবং আলু্র চিপস খাবারগুলিতে ক্যালোরি খুব বেশি এবং অতিরিক্ত পরিমাণে খাওয়া সহজ। বেশ কয়েকটি গবেষণা ফ্রেঞ্চ ফ্রাই এবং আলু চিপসকে ওজন বাড়ানোর সাথে সংযুক্ত করে। এই খাবারগুলিতে প্রচুর পরিমাণে অ্যাক্রিলামাইডস থাকতে পারে, যা আলু ভাজা, বেকড বা ভাজা হয়ে যাওয়ার সময় তৈরি হয় এমন কার্সিনোজেনিক পদার্থ ।

আঠালোযুক্ত খাবার: 

আঠালো (গ্লুটেন মুক্ত) জাঙ্ক খাবার মার্কিন জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশ সক্রিয়ভাবে এড়াতে চেষ্টা করে। তবুও লোকেরা প্রায়শই স্বাস্থ্যকর, আঠালোযুক্ত খাবারগুলি প্রক্রিয়াজাত জাঙ্ক খাবারের সাথে প্রতিস্থাপন করে যা আঠালো-মুক্ত হয়। এই গ্লুটেন মুক্ত প্রতিস্থাপন পণ্যগুলিতে প্রায়শই চিনি এবং পরিশোধিত শস্য যেমন কর্ন স্টার্চ বা টেপিওকা স্টার্চ বেশি থাকে। এই উপাদানগুলি রক্তে শর্করায় দ্রুত স্পাইকগুলি ট্রিগার করতে পারে এবং প্রয়োজনীয় পুষ্টিগুলিতে কম থাকে।

কম ফ্যাটযুক্ত দই:

কম ফ্যাটযুক্ত দই অবিশ্বাস্যভাবে স্বাস্থ্যকর হতে পারে। তবুও, মুদি দোকানে পাওয়া বেশিরভাগ দই আপনার পক্ষে খারাপ। এগুলি প্রায়শই ফ্যাট কম থাকে তবে ফ্যাট সরবরাহ করে এমন স্বাদের ক্ষতিপূরণ দিতে চিনিতে লোড হয়। সহজ কথায় বলতে গেলে, বেশিরভাগ দইয়ের স্বাস্থ্যকর, প্রাকৃতিক চর্বি একটি অস্বাস্থ্যকর উপাদান দিয়ে প্রতিস্থাপিত হয়েছে। অতিরিক্ত হিসাবে, অনেক দই সাধারণত বিশ্বাস হিসাবে প্রোবায়োটিক ব্যাকটিরিয়া সরবরাহ করে না। এগুলি প্রায়শই পেস্টুরাইজড থাকে, যা তাদের বেশিরভাগ ব্যাকটেরিয়াকে মেরে ফেলে।

লো-কার্ব ডায়েট:

কম কার্ব জাঙ্ক খাবার, লো-কার্ব ডায়েট খুব জনপ্রিয়। আপনি যদি এই জাতীয় ডায়েটে প্রচুর পরিমাণে খাবার খেতে পারেন তবে আপনার প্রক্রিয়াজাত লো-কার্ব প্রতিস্থাপনের পণ্যগুলি লক্ষ্য করা উচিত। এর মধ্যে স্বল্প-কার্ব ক্যান্ডি বার এবং খাবারের প্রতিস্থাপন অন্তর্ভুক্ত রয়েছে। এই খাবারগুলি প্রায়শই উচ্চতর প্রক্রিয়াজাত হয় এবং অ্যাডিটিভগুলির সাথে প্যাক হয়।

আইসক্রিম:

আইসক্রিম সুস্বাদু হতে পারে তবে এটি চিনিতে বোঝাই। এই দুগ্ধজাত পণ্যগুলিতে ক্যালোরি বেশি এবং খুব বেশি পরিমাণে খাওয়া সহজ। যদি আপনি এটি একটি ডেজার্ট হিসাবে খান তবে আপনি সাধারণত আপনার সাধারণ ক্যালোরি গ্রহণের উপরে থাকবে।

ক্যান্ডি বার:

ক্যান্ডি বারগুলি খুব অস্বাস্থ্যকর।এগুলিতে চিনি প্রচুর পরিমাণে, পরিশোধিত গমের ময়দা এবং প্রক্রিয়াজাত ফ্যাট থাকে তবে প্রয়োজনীয় পুষ্টিগুলির পরিমাণও খুব কম। আরও কী, আপনার দেহ যেভাবে চিনির এই বোমাগুলিকে বিপাক করে দেয় সে কারণে এই আচরণগুলি
আপনাকে ক্ষুধার্ত করে রাখবে।

প্রক্রিয়াজাত মাংস:

প্রক্রিয়াজাত মাংস যদিও অপ্রক্রিয়িত মাংস স্বাস্থ্যকর এবং পুষ্টিকর।

এমবি//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি