ঢাকা, শনিবার   ১৩ এপ্রিল ২০২৪

অমর একুশে গ্রন্থমেলা

পাওয়া যাচ্ছে ম. শহিদুল্লাহ’র প্রথম উপন্যাস কামিনী বিলাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৬, ৫ ফেব্রুয়ারি ২০২০

শুরু হয়ে গেল লেখক ও পাঠকের মিলনমেলা অমর একুশে গ্রন্থমেলা। সাহিত্যপ্রেমিদের হৃদয়ের স্পন্দন এ গ্রন্থমেলার প্রাঙ্গন মুখরিত হয়েছে লেখক ও পাঠকদের পদচারণায়। এবারের মেলায় প্রকাশ পেয়েছে তরুণ লেখক ম. শহিদুল্লাহ’র ‘কামিনী বিলাস’। এ উপন্যাস প্রকাশের মাধ্যমে লেখক হিসেবে ম. শহিদুল্লাহ আত্ম প্রকাশ করেছেন।

বইটি প্রকাশ করেছে নালন্দা প্রকাশনী। বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। বইটি গ্রন্থমেলার ২৬ নং প্যাভিলিয়নে নালন্দা প্রকাশনীর স্টলে পাওয়া যাচ্ছে। এছাড়াও বইটি পাওয়া যাবে দেশের যে কোন প্রান্তে। বইটি সংগ্রহ করা যাবে রকমারি.কম ও অথবা.কম থেকে। বইটির প্রচ্ছদ মূল্য ২ শত ২৫টাকা। 

এর আগে বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিক ও অনলাইনে ম. শহিদুল্লাহ’র লেখা নিয়মিত প্রকাশিত হয়ে আসছে। পাঠকের প্রেরণা তাকে এ বই প্রকাশের অন্যতম কারণ। লেখক বইটি উৎসর্গ করেছেন তাঁর মেজ ভাই সেফাতুল্লাহ’কে। 

অসাধারণ এ উপন্যাসে বাংলাদেশের একটি পরিবারের উপখ্যান উঠে এসেছে। পাঠকরা এ বইটিতে সমাজ ও পারিবারিক বন্ধন ও বাস্তবতার এক অকৃত্রিম স্পর্শ পাবেন। চারটি মৃত্যুর নির্মোহ বর্ণনা রয়েছে উপন্যাসটিতে। আরও একটি মৃত্যু যেন কড়া নাড়ছে উপন্যাসটির শেষ প্রান্তে। এখানে প্রেম, ভালোবাসা, সমাজ বাস্তবতা, অভাবের সুর এক সুতায় বাধা পড়েছে।  

বইটির ফ্লাপে লেখা আছে, ‘দিবা আমাকে দেখতে জেলখানায় আসে। চোখ মুছে কাঁদে। আমাকে জিজ্ঞাসা করে, “কেমন আছেন?” আমি কোন উত্তর দেই না, কিছুক্ষণ আমরা দু’জন চুপ করে দাঁড়িয়ে থাকি। নীরবতা ভেঙে দিবা হঠাৎ করে আমায় আবার জিজ্ঞাসা করে “এখানে আপনার কষ্ট হয় না?” আমি হাসিমুখে উত্তর দেয়ার চেষ্টা করি, জেলখানার মতো কষ্ট হয়, বাইরের পৃথিবীর মতো কষ্ট হয় না। মেয়েটির কান্না আরো তীব্র হয় ও কিছুক্ষণ চুপচাপ দাঁড়িয়ে থেকে সেই ভেজা চোখ নিয়ে চলে যায়। আমি পিছন ফিরে দাঁড়াই। অনুভব করি আমারও চোখের পানি গাল বেয়ে মুখ পর্যন্ত নেমে এসেছে।’

বইটি প্রসঙ্গে ম. শহিদুল্লাহ্ বলেন, ‘বইয়ের মতো নিরব বন্ধু পৃথিবীর বুকে আর হয় না। এটি একটি পারিবারিক ও সামাজিক উপন্যাস। একটি নিম্ম মধ্যবিত্ত পরিবারের জীবনের আলোকে এবং একটি কন্যা শিশুর বেড়ে ওঠা ও সামাজিক ব্যাধির শিকার যার পরিনতি। বইটিতে পাঠকরা আনন্দ-বিনোদন, হাসি-কান্নাসহ সবকিছুর সংমিশ্রনই আছে।’

বইটির ফ্লাপে লেখকের পরিচয় লেখা আছে, ম. শহিদুল্লাহ’র জন্ম ও বেড়ে ওঠা পিরোজপুরে। সেখানেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা জীবনের সমাপ্তি। ছেলেবেলা থেকেই পড়তে ভালোলাগা তারপর লিখতে শুরু। পাঠকের ভালোবাসা ও অনুপ্রেরণায় বই প্রকাশে আগ্রহী হন তিনি। ‘কামিনী বিলাস’ তার প্রথম প্রকাশিত উপন্যাস।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি