ঢাকা, শনিবার   ১৩ জুলাই ২০২৪

কবি ও কবিতা পাঠকদের দিন ২১ মার্চ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৮, ২১ মার্চ ২০২২ | আপডেট: ১০:৩২, ২১ মার্চ ২০২২

বিশ্বব্যাপী কবিতা পাঠ, রচনা ও প্রকাশনাকে উৎসাহিত করতে সোমবার (২১ মার্চ) পালিত হচ্ছে ‘বিশ্ব কবিতা দিবস’। ১৯৯৯ সালে ইউনেস্কো এই দিনটিকে বিশ্ব কবিতা দিবস হিসেবে ঘোষণা করে।

দিনটি বিশ্বের আনাছে কানাছে ছড়িয়ে ছিটিয়ে থাকা কবি ও কবিতা পাঠকদের দিন। কবিতা ভাবের সুন্দর রূপ। কবিতার বিমূর্ততার মতো অনুভূতি ও আবেগের আধিক্য আর কোনো সাহিত্যে তৈরি হয় না।

ইউনেস্কোর অধিবেশনে এই দিবস ঘোষণা করার সময় বলা হয়েছিল, এই দিবস বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও আর্ন্তজাতিক কবিতা আন্দোলনগুলোকে নতুন করে স্বীকৃতি দান করবে। এ উদ্যোগ বিশ্বব্যাপী নানা আয়োজনে পালিত হচ্ছে বিশ্ব কবিতা দিবস।

যদিও এর আগে ৫ অক্টোবর বিশ্ব কবিতা দিবস হিসেবে পালিত হতো। পরবর্তী সময়ে বিংশ শতাব্দীর শেষভাগে রোমান মহাকাব্য রচয়িতা ও সম্রাট অগস্টাসের রাজকবি ভার্জিলের জন্মদিন স্মরণে ১৫ অক্টোবর এই দিন পালনের প্রথা শুরু হয়। ইউনেস্কো ঘোষিত ২১ মার্চকে অগ্রাহ্য করে এখনও কোথাও কোথাও অক্টোবর মাসেই পালিত হয় কবিতা দিবস। এছাড়া যুক্তরাষ্ট্র ও কানাডায় এ দিবসটি পালিত হয় এপ্রিলে।

কবিতা সাহিত্যের প্রাচীনতম একটি শাখা। কবিতা আবেগ এবং পাঠকের কল্পনাকে প্রকাশ করার জন্য ছন্দ এবং চিত্র ব্যবহার করে। মানব মনের অনবদ্য ধ্যান ও মননের বহি:প্রকাশই কবিতা। ভাবনার অনুসরণ থেকে বেড়ে উঠা পঙ্গক্তিমালাই কবিতা। কবিতা ভাব প্রকাশের ভাষা, প্রগাড় বোধের নান্দনিক প্রতিচ্ছবি। কবিতা প্রতিবাদের ভাষা, অধিকারের ভাষা। কবিতা হচ্ছে শব্দগুলোর সুগভীর গাঁথনি হৃদয়ের অনবদ্য সুখানুভূতি, কবিতা কালের সাথী, সমকালের মুখপত্র, কখনও দগ্ধ হৃদয়ের আর্তনাদ।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি