ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১, || কার্তিক ৩ ১৪২৮

মেলায় চিন্ময় রায় চৌধুরীর বই ‘আমাদের ছড়া’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৮, ২৮ ফেব্রুয়ারি ২০২০

বইমেলায় এসেছে প্রবাসী কবি, ছড়াকার, গীতিকার, সুরকার ও প্রাবন্ধিক চিন্ময় রায় চৌধুরীর নতুন বই ‘আমাদের ছড়া’। 

কবির শিশুতোষ সাহিত্যে একটি নির্দিষ্ট দর্শনে তিনি লিখে চলেছেন। তিনি মনে করেন, শিশু পাঠ্য টোনাটুনির গল্প, আগডুম-বাগডুম ছড়া, কলম ছুড়ে কাউকে ব্যাথা দিয়ে  ‘বড্ড লাগা’ এবং খোকাকে শ্বশুর বাড়ী পাঠানো, তাও আবার হুলো বেড়াল সাথে-উপাদানগুলো কোন প্রকারে শিশুতোষ সহিত্যে অন্তরভুক্ত হতে পারে না।

তাঁর মতে, এসব কাল্পনিক উপাদান শিশুদের ছলনাময়, মিথ্যাবাদী, হিংস্র ও ঠগবাজ করে গড়ে তোলে। কোন পরিবার, সমাজ বা জাতীর জন্য এরুপ শিশু পাঠ্য সুফল বয়ে আনতে পারে না বলে তিনি মনে করেন। এসবের বিরুদ্ধে কবি চিন্ময় রায় চৌধুরী সোচ্চার হয়ে তার ছড়ার মাধ্যমে শিশুদের ও সমাজের কল্যাণে চরিত্র গঠন এবং তথ্য বহুল ও কল্যাণকর ছড়ালেখায় ব্রতী হয়ে একাই একটি আন্দোলন গড়ে তোলার চেষ্টা করছেন।

তার ছড়ার দুটো নমুনা এখানে তুলে ধরা হলো 
১- গোড়ায় গলদ থাকলে পরে 
      সবই গলদময়
     ভুলের উপর ভুলের পাহাড়
     নড়বড়ে হয়।
২- চরিত্রে দাগ লেগে গেলে
     যায়না মোছা আর
     ভাল রেখো চরিত্রটা
     যত্ন নিও তার ...ইত্যাদি ।

কবি চিন্ময় রায় চৌধুরীর প্রকাশিত গ্রন্থ, ছড়ায় ছড়ায় ঐতিহ্য,সমাদৃতা (কাব্য গ্রন্হ),পরির দেশে ওরা (ছোটদের গল্প),সময়ের সাগর তীরে (উপন্যাস), ছড়িয়ে ছড়া ছড়ায় আলো, শান্তি চাই (ছড়া গুচ্ছ),পেটুক ভুতের ছড়া, বঙ্গবন্ধু পিতা মুজিব (কাব্যগ্রন্হ), ভুতের ঢোল (ছড়াল্প) এবং আমাদের ছড়া।

প্রসঙ্গত, কবি চিন্ময় রায় চৌধুরী ইংরেজী ভাষায়ও কবিতা রচনা করেন এবং ১৯৯৫ সালে Femous Poet’s Society Hollywood California থেকে ইংরেজী কবিতায় Diamond Homer পদকে ভুষিত হন।

কেআই/এসি
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি