ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

কোটা সংস্কার নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক: মির্জা ফখরুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৮, ৯ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৬:১৯, ৯ এপ্রিল ২০১৮

কোটা সংস্কারের আন্দোলন যৌক্তিক উল্লেখ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার সময়মত বিষয়টি বিবেচনায় নিলে এ পরিস্থিতির সৃষ্টি হতো না। সোমবার সকালে রাজধানীর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, আন্দোলনে যে কোটার বিষয়টি মূল প্রতিপাদ্য তার সঙ্গে এই দেশের ৪ কোটি শিক্ষিত যুব সমাজের জীবন জীবিকার প্রশ্ন জড়িত। ইতোপূর্বে বিএনপির ভিশন টুয়েন্টি থার্টিতে কোটার বিষয়টি স্পষ্ট ভাষায় উল্লেখ করা হয়েছে। সরকার এই বিষয়টি দুই বছর আগে আমলে নিলে এই পরিস্থিতির সৃষ্টি হতো না। রোববার চাকরি প্রার্থীদের যৌক্তিক আন্দোলনে বিনা উস্কানিতে পুলিশের বর্বরোচিত হামলার তীব্র নিন্দা জানান তিনি।

এছাড়া দেশে মেধার মূল্যায়ন নিশ্চিত করতে কোটা সংস্কারে বিএনপি দৃঢ়প্রতিজ্ঞ বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ব্যাপারে বিএনপির নীতিনির্ধারণী কমিটি অবহিত বলে জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বিএনপি ক্ষমতায় গেলে নারী, মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধি কোটা রেখে বাকিগুলো সংস্কার করা হবে।

তিনি বলেন, আগেই বিএনপির ভিশন ২০৩০-এ আমরা কোটার বিষয়টি স্পষ্ট ভাষায় উল্লেখ করেছি। আমরা জানি, এ দেশকে সত্যিকারভাবে গড়ে তুলতে হলে মেধার কোনো বিকল্প নেই। এই লক্ষ্যে স্থির থেকেও আমরা সংশ্লিষ্ট বিষয়গুলো যৌক্তিকভাবে বিবেচনায় এনে ভিশন ২০৩০-এ বলেছি যে, মেধার মূল্যায়ন নিশ্চিত করার লক্ষ্যে নিয়োগ প্রক্রিয়ায় যথাযথ সংস্কার করা হবে। মুক্তিযোদ্ধার সন্তান, নারী ও প্রান্তিক জাতিগোষ্ঠীর কোটা ব্যতিরেকে বাকি কোটাপদ্ধতি বাতিল করা হবে।

কোটা সংস্কারের দাবিতে গতকাল রোববার বিকেল থেকে শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে রাজধানীর শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা। কিন্তু রাত পৌনে ৮টা থেকে পুলিশ আন্দোলনকারী হাজার হাজার শিক্ষার্থীর ওপর কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে এবং লাঠিপেটা করে। এ ঘটনায় অনেক শিক্ষার্থী আহত হন। একপর্যায়ে শাহবাগ এলাকা থেকে শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা পর্যন্ত রণক্ষেত্রে পরিণত হয়।

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর এ ধরনের পুলিশি হামলার প্রতিবাদ জানিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, গতকাল চাকরিপ্রার্থী ও ছাত্রছাত্রীদের যৌক্তিক দাবি আদায়ের আন্দোলনে বিনা উসকানিতে পুলিশের বর্বরোচিত আক্রমণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। যারা গুরুতর আহত হয়েছে, তাদের আশু সুস্থতা কামনা করছি এবং আন্দোলনে অংশগ্রহণকারীদের মধ্যে যাদের গ্রেপ্তার করা হয়েছে, অবিলম্বে তাদের নিঃশর্ত মুক্তির জোর দাবি জানাচ্ছি।

ক্ষমতাসীন সরকারের সমালোচনা করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকার দেশের মেধাবীদের দাবি না মেনে আওয়ামী চেতনার মানুষদের সংকীর্ণ স্বার্থে কাজ করে গেছে।

বিএনপির মহাসচিব বলেন, গণতন্ত্রের নিয়মপদ্ধতির প্রতি এই সরকারের কোনো শ্রদ্ধাবোধ নেই। যা গত এক দশকে বর্তমান সরকার বারবার তাদের কার্যক্রমের মাধ্যমে প্রমাণ করেছে। যার ফলে বর্তমান শাসকদের দেশ পরিচালনায় অন্যায় অবিচারের শিকার হয়েছে দেশের জনগণ। বিশেষ করে এ দেশের মেধাবী ও শিক্ষিত তরুণ সমাজ। এই অবিচারের অবসান ঘটাতে বিএনপি দৃঢ়প্রতিজ্ঞ।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর আরো বলেন, বর্তমান সরকার সমবেত মানুষের আওয়াজ শুনলেই শিহরিত হয়। কিন্তু প্রকৃতপক্ষে জনগণের চাহিদা ও দাবিকে তারা সব সময় পাশ কাটিয়ে কেবল আওয়ামী চেতনার মানুষদের সংকীর্ণ স্বার্থে কাজ করে গেছে।

আরকে// এআর


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি