ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মুসলিম কারিগরের হাতে তৈরি হচ্ছে দুর্গাপ্রতিমা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৭, ১০ অক্টোবর ২০২১ | আপডেট: ২০:০৮, ১০ অক্টোবর ২০২১

পূজা শুরুর প্রায় সব আয়োজনই শেষ। পঞ্চমী তিথিতে বেলতলা পূজার মধ্য দিয়ে শুরু হবে আনুষ্ঠানিকতা। সেই ব্যস্ততায় হাতে রঙতুলি নিয়ে ব্যস্ত সময় পার করছেন ময়মনসিংহের ২২ বছর বয়সী আকাশ সুলতান।

মুসলিম হলেও আকাশ একজন সুনিপুণ প্রতিমা কারিগর। মনের অজান্তেই প্রতিমা তৈরিকে পেশা হিসেবে বেছে নেন তিনি।

জন্মের বছরের মাথায় মা হারানো আকাশ বাবার ভালোবাসাও হারান খুব তাড়াতাড়ি। সুখের খোঁজে তাকে ভুলে অন্য সংসার পাতেন বাবা।  দূরের এক আত্মীয়ের কাছে কোনোরকমে বেড়ে উঠার সময় আকর্ষণ করে প্রতিবেশী জয়ন্ত ঘোষের প্রতিমা তৈরি।

সেই থেকে আকাশের প্রতিমা তৈরির ভাবনা শুরু। মাত্র ১০ বছর বয়সেই শুরু করেন প্রতিমা তৈরির চেষ্টা। জয়ন্ত ঘোষও পরম ভালোবাসায় তৈরি করেছেন আজকের  প্রতিমা কারিগর আকাশকে।

প্রতিমা শিল্পী হয়ে উঠার গল্পে গণমাধ্যমকে আকাশ জানান, দারিদ্র্যের কারণে পড়ালেখা করতে না পারায় নীরক্ষর তিনি । একটু বড় হতেই জয়ন্ত ঘোষের সঙ্গে প্রতিমা তৈরির চেষ্টা করেন। এরপর ধীরে ধীরে প্রতিমা তৈরি ও রঙতুলি দিয়ে সাজানোর কাজ শিখে ফেলেন। এভাবেই এটিকে পেশা হিসেবে নিয়েছেন তিনি।

মুসলিম হয়েও এ পেশায় থাকায় কোনো প্রতিবন্ধকতা আছে কিনা জানতে চাইলে আকাশ প্রতিমা গড়াকে শুধু একটি পেশা হিসেবে দেখতে চান বলে জানান।

"মাঝে মাঝে কিছু বন্ধু ও  স্বজন এই কাজ থেকে বিরত থাকতে বলেন। কিন্তু আমার কাছে পারিশ্রমিক নিয়ে সংসার চালানোই বড় কথা," বলেন আকাশ।

বর্তমানে আকাশ ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদীর পারে সরকারি জমিতে বাবা এবং সৎ মায়ের সাথে থাকেন।  উপার্জনের টাকা দিয়ে বাবাকে একটি অটোরিকশাও কিনে দিয়েছেন আকাশ।

ময়মনসিংহ প্রতিনিধি/ এমএম/ এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি