ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

আজ লক্ষ্মীপূজা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩২, ১৩ অক্টোবর ২০১৯

আজ রোববার লক্ষ্মীপূজা। হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব। এটি কোজাগরি লক্ষ্মীপূজা নামেও পরিচিত। শারদীয় দুর্গোৎসব শেষ হওয়ার পরবর্তী পূর্ণিমা তিথিতে লক্ষ্মীপূজা উদযাপন করা হয়। ঘরে ঘরে লক্ষ্মী ধন-সম্পদের দেবী হিসেবে পূজিত হন।

কোজাগরি অর্থ ‘কে জেগে আছো’। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, বছরের সবচেয়ে উজ্জ্বল রাত আশ্বিনের পূর্ণিমা তিথিতে ধনসম্পদ, প্রাচুর্য, সৌন্দর্য ও সমৃদ্ধির দেবী লক্ষ্মী বিষ্ণুলোক থেকে পৃথিবীতে নেমে আসেন। মানুষের দুয়ারে দুয়ারে গিয়ে দেবী ‘কে জেগে আছো’- প্রশ্ন করেন। তাই লক্ষ্মীপূজা ভক্তদের কাছে কোজাগরি পূজাও।

লক্ষ্মীপূজা উপলক্ষে আজ সারাদেশে বিভিন্ন মন্দির ও মণ্ডপের পাশাপাশি ঘরে ঘরে পূজার আনুষ্ঠানিকতা শেষে অঞ্জলি, প্রসাদ বিতরণ ও অতিথি আপ্যায়ন করা হবে। পূজা-অর্চনার পাশাপাশি ঘরবাড়ির আঙিনায় আঁকা হবে লক্ষ্মীর পায়ের ছাপের আলপনা।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দির, রামসীতা মন্দির, পঞ্চানন্দ শিব মন্দির, গৌতম মন্দির, রাধা মাধব বিগ্রহ মন্দির, রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দিরসহ বিভিন্ন মন্দির এবং পুরান ঢাকার শাঁখারীবাজার, তাঁতীবাজার, সূত্রাপুর, ফরাশগঞ্জ, লক্ষ্মীবাজারসহ বিভিন্ন এলাকায় ঘরোয়া পরিবেশে লক্ষ্মীপূজার বিভিন্ন কর্মসূচি আয়োজন করা হবে।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি