ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

মিয়ানমারের ওপর অবরোধ আরোপের তাগিদ রিজভীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৫, ৩ এপ্রিল ২০১৮

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর অবরোধ আরোপের তাগিদ দিয়েছে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। শুধু তাই নয়, মিয়ানমারের বিরুদ্ধে এই অবরোধ আরোপে বাংলাদেশকে কাজ করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

আজ মঙ্গলবার দুই দিনব্যাপী রোহিঙ্গা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ‘ঢাকা ঘোষণা’র শেষ দিন এমন মন্তব্য করেন গওহর রিজভী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘রোহিঙ্গা শরণার্থী সংকট: টেকসই সমাধানের লক্ষ্যে’ শীর্ষক সম্মেলনটির আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও অ্যাকশনএইড বাংলাদেশ।  সম্মেলনে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ভারত, মিয়ানমার, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর, সুইডেন, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিশেষজ্ঞ প্রতিনিধিগণ অংশ নেন।

দুই দিনে সম্মেলনে যোগ দেওয়া দেশি-বিদেশি রোহিঙ্গা বিশেষজ্ঞ ও গবেষকেরা ‘ঢাকা ঘোষণা’ তৈরি করছেন। ঘোষণায় রোহিঙ্গা শরণার্থীদের আত্মনির্ভরতা বাড়ানো, তৃতীয় কোনো দেশে পুনর্বাসনের প্রচেষ্টা এবং মিয়ানমারে সম্মানজনক ও নিরাপদ প্রত্যাবাসনের ব্যবস্থা নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানানো হয়েছে।

সম্মেলনে থেকে বক্তারা মিয়ানমারে চলমান গণহত্যা, গণসহিংসতা, মানবতাবিরোধী অপরাধ এবং জাতিগত নিধনের ঘটনা ব্যাপক ও গভীরভাবে তদন্ত এবং দায়ী অপরাধীদের বিচার এবং রোহিঙ্গাদের আরও ক্ষতি থেকে রক্ষার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে দাবি জানান।

অনুষ্ঠানে দুই পৃষ্ঠার ২৩ দফা ঘোষণা পত্র পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ।

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি