ঢাকা, বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২

মিয়ানমার থেকে এখনও পালিয়ে আসছে রোহিঙ্গারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৪, ২৩ আগস্ট ২০১৮ | আপডেট: ২২:৪২, ২৩ আগস্ট ২০১৮

মিয়ানমার থেকে পালিয়ে এখনও বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা। রয়টার্স বলছে, রোহিঙ্গাদের ক্রমাগত এই পালিয়ে যাওয়ার বিষয়টি মিয়ানমারের গণতন্ত্রকে হুমকির মুখে ফেলেছে। একইসাথে শান্তিতে নোবেলজয়ী মিয়ানমার নেত্রী অং সান সুচির ইমেজকে হাস্যকর করে দিয়েছে।

২০১৭ সালের ২৫ আগস্ট। মিয়ানমার সেনাদের নির্যাতন অত্যাচারের মুখে রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে পাড়ি জমাতে শুরু করে সংখ্যালঘু রোহিঙ্গারা। ওই ঘটনা শুরুর এক বছর পূর্ণ হতে বাকি মাত্র দুদিন।

প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সম্মত হয়ে ঢাকার সাথে চুক্তি সইও করেছে নেপিদো।

তবে এতোকিছুর পরও থেমে থাকেনি রোহিঙ্গাদের বাংলাদেশে পালিয়ে আসার ঘটনা। আন্তর্জাতিক গণমাধ্যমের কিছু প্রতিবেদন বলছে, এখনও রোহিঙ্গারা প্রাণভয়ে কুতুপালং দৌড়াচ্ছে। 

রয়টার্সের এক প্রতিবেদন বলছে, এসব চিত্র দেশের বাইরে শান্তিতে নোবেলজয়ী মিয়ানমারের নেত্রী অং সান সুচির ইমেজ পৌঁছে দিয়েছে অনেকটা তলানিতে।

একইসঙ্গে রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে নেপিদো প্রশাসনের ব্যর্থতা প্রমাণ করে মিয়ানমারের গণতন্ত্র কতখানি হুমকির মুখে।

এর আগে রোহিঙ্গাদের ওপর গণহত্যা, ধর্ষণ, নিপীড়ন-নির্যাতনকে বর্বরতা উল্লেখ করে একে জাতিগত নিধনের উৎকৃষ্ট উদাহরণ আখ্যা দেয় জাতিসংঘ।

গত বছরের আগস্ট থেকে এপর্যন্ত ৭ লাখের বেশি রোহিঙ্গা মিয়ানমার সেনাদের অত্যাচার ও দমন-পীড়নের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসে।

পালিয়ে আসা এই রোহিঙ্গাদের নিজভূমে প্রত্যাবাসনের ব্যাপারে বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের বিভিন্ন পর্যায়ে আলোচনা হলেও কার্যকর কোনো অগ্রগতি হয়নি।


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি