ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২, || জ্যৈষ্ঠ ১১ ১৪২৯

ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপ ডেটা ট্রান্সফার!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১১, ১২ নভেম্বর ২০২১

কয়েক দিন আগেই গুগল ড্রাইভ ও আই ক্লাউড-এর ব্যাকআপে এনক্রিপশন ফিচার যুক্ত করেছে হোয়াটসঅ্যাপ। এর ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহার আরও সুরক্ষিত হয়ে যায়।

তবে এনক্রিপশনের পরেও চাইলে এক এন্ড্রোয়েড ডিভাইস থেকে সব হোয়াটসঅ্যাপ ডেটা অফলাইন পদ্ধতিতে অন্য এন্ড্রোয়েড ডিভাইসে ট্রান্সফার করা যাবে। এই জন্য প্রয়োজন একটি RAR-এর মতো একটি ফাইল কমপ্রেশন অ্যাপ।

এই পদ্ধতিতে আপনার সব হোয়াটসঅ্যাপ ডেটা একটি ফোল্ডারে নিয়ে অফলাইন পদ্ধতিতে তা এক ফোন থেকে অন্য ফোনে ট্রান্সফার করা যাবে। ফলে সব হোয়াটসঅ্যাপ ডেটা ক্লাউড স্টোরেজে আপলোড করে তা ডাউনলোড করার ঝামেলা থেকে মুক্তি মিলবে। দেখে নিন কী ভাবে করবেন এই কাজ?

হোয়াটসঅ্যাপ ওপেন করে ডান দিকে উপরে থ্রি ডট মেনু সিলেক্ট করে সেটিংস/ চ্যাট/চ্যাট ব্যাকআপ ওপেন করে ব্যাকআপ অপশন সিলেক্ট করুন। লোকাল ব্যাক আপ তৈরি হয়ে গেলে আপনি চাইলে গুগল ড্রাইভ ব্যাক আপের অপশন বন্ধ করে দিতে পারবেন। এবার আপনার ফোনের ইন্টারনাল স্টোরেজে হোয়াটসঅ্যাপ ডেটার লোকাল ব্যাকআপ তৈরি হয়ে যাবে।

এবার প্লে স্টোর থেকে যে কোনও ফাইল কমপ্রেশন অ্যাপ ইনস্টল করুন। এই কাজ করার জন্য আপনি RAR অ্যাপের সাহায্য নিতে পারেন। এই অ্যাপ ব্যবহার করে ব্যাকআপ ফোল্ডারকে একটি ফাইলে পরিণত করা যাবে। আপনি চাইলে অন্য যে কোনও ফাইল কমপ্রেশন অ্যাপের সাহায্যও নিতে পারেন।

RAR অ্যাপের মধ্যে ফোনের ইন্টারনাল স্টোরেজ দেখতে পাবেন। এবার এন্ড্রোয়েড/মিডিয়া ফোল্ডারের ভিতরে গিয়ে com.whatsapp ফোল্ডার সিলেক্ট করুন। ফোল্ডারের পাশে টিক মার্ক সিলেক্ট করে উপরে + চিহ্নের আইকন সিলেক্ট করুন। এর ফলে গোটা ফোল্ডার একটি .rar ফাইলে পরিণত হবে। এই ফোল্ডারে অনেক ডেটা থাকার কারণে এই কাজ হতে অনেকটা সময় লাগতে পারে। চাইলে .rar-এর পরিবর্তে .zip ফাইল তৈরি করতে পারেন।

এবার .rar অথবা .zip ফাইলটি পুরনো ফোন থেকে নতুন ফোনে ট্রান্সফার করুন। নতুন ফোনেও একই ফাইল কমপ্রেশন অ্যাপ ইনস্টল করুন। এর পর কমপ্রেসড ফাইলটিকে আনজিপ করলে ইন্টারনাল স্টোরেজে com.whatsapp নামে একটি নতুন ফোল্ডার তৈরি হবে।

এবার নতুন ফোনে হোয়াটসঅ্যাপ ইনস্টল করুন। সেট আপ করার সময় গুগল ড্রাইভ থেকে চ্যাট রিস্টোর করার অপশন বন্ধ করুন। এর বদলে লোকাল ব্যাকআপ থেকে রিস্টোর করার অপশন বেছে নিন।

ব্যাকআপ ডিটেক্ট করলে তা ইনস্টল করুন। ব্যাকআপ প্রক্রিয়া শেষ হলে আপনার পুরনো ফোনের সব হোয়াটসঅ্যাপ চ্যাট নতুন ফোনে চলে আসবে। নতুন ফোনের হোয়াটসঅ্যাপ-এ সব চ্যাট দেখা গেলে ইন্টারনাল মেমোরি থেকে .rar অথবা .zip ফাইল ডিলিট করে দিন। সূত্র: এই সময়

এমএম//এসি

 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি