ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

প্যারালাইসিস রোগীদের যন্ত্র বানিয়ে সাড়া ফেলেছেন প্রকৌশলী (ভিডিও)

বগুড়া প্রতিনিধি

প্রকাশিত : ১১:৫৯, ৫ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১২:০০, ৫ ফেব্রুয়ারি ২০২২

প্রযুক্তি সহজ করেছে মানুষের জীবন; হোক সেটা সুখে বা অসুখে। পক্ষাঘাত বা প্যারালাইসিস রোগীদের ব্যায়ামে দেশীয় প্রযুক্তিতে স্বয়ংক্রিয় যন্ত্র বানিয়ে সাড়া ফেলে দিয়েছেন বগুড়ার তরুণ মাহমুদুন নবী।  

প্রতিবছর প্রায় ৩৫ হাজার মানুষ পক্ষাঘাতগ্রস্ত বা প্যারালাইসিসে আক্রান্ত হয়। আর এর জন্য শরীরে ম্যাসাজ আদি চিকিৎসা পদ্ধতি। তবে সবারই এই সেবা নেবার সুযোগ থাকে না। 

এদের নিয়ে অনুসন্ধিৎসু মন থেকে কিছু একটা করার ভাবনা ছিল প্রকৌশলী মাহমুদুন নবী বিপ্লবের। 

ইলেক্ট্রিক মোটর, যন্ত্রাংশ দিয়ে চেষ্টা করতেই দাঁড় করে ফেলেন আস্ত একটি ব্যায়াম যন্ত্র। বেঁধে দেয়া নিদিষ্ট সময় পর পর স্বয়ংক্রিয়ভাবে চালু ও বন্ধ হয় যন্ত্রটি।

ব্যাটরিচালিত, বহনযোগ্য, দূরে থেকে মোবাইল সিগন্যালিংয়ে পরিচালনা করা যায় এই যন্ত্র। 

যন্ত্রটির নাম দেয়া হয়েছে, ‘রোবটিক হ্যান্ড এক্সাসাইজ মেশিন’।

‘রোবটিক হ্যান্ড এক্সারসাইজ মেশিন’ উদ্ভাবক প্রকৌশলী মাহমুদুন নবী বিপ্লব বলেন, ‘ডাক্তারের পরামর্শ অনুযায়ী এখানে কিছু প্যারামিটার ব্যবহার করা হয়েছে। যার ফলে ডাক্তারের নির্দেশ মতো সেটাপ দিয়ে চালু করলে সেই অনুযায়ী যন্ত্রটি কাজ করবে।’

ঝক্কি ঝামেলা ছাড়াই মানুষের মতই সেবা নিশ্চিত করা যাচ্ছে। সুফলও মিলছে। কাজেই আবিষ্কারটি হেলাফেলা না করার অনুরোধ বিশেষজ্ঞ চিকিৎসকদের। 

শজিমেক হাসাপাতালের আবাসিক সার্জন ডা. মো. লোকমান হোসেন জুয়েল বলেন, ‘এ ধরনের মেশিন যদি সহজলভ্য হয় তাহলে রোগীদের জন্য অনেক বেশি সুবিধা হবে। তাদেরকে অনেক দাম দিয়ে বিদেশি যন্ত্র কিনতে হবে না। আরেকটা দিক হলো, যাদের ফিজিওথেরাপি নিতে হয় তারা ঘরে বসেই নিতে পারবেন। দেশীয় প্রযুক্তিতে সহজলভ্য এ ধরনের আবিষ্কার অবশ্যই প্রশংসার দাবিদার।’
 
যন্ত্রটি বানাতে কমপক্ষে ১৫ হাজার টাকার মত খরচ হয়, জানান তরুণ এই উদ্ভাবক। 

এএইচ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি