ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

‘মুজিববর্ষ ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী’তে হাবিপ্রবির মাসব্যাপী কর্মসূচি

হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ২৩:০৮, ২৬ নভেম্বর ২০২১ | আপডেট: ২০:৫৫, ২৯ নভেম্বর ২০২১

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) প্রশাসন মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর সন্ধিক্ষণে বিজয়ের মাসকে স্মরণীয় করে রাখতে মাসব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে।

পহেলা ডিসেম্বর (বুধবার) মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর লোগো সম্বলিত ফেস্টুন-ব্যানার ও আলোকসজ্জার মাধ্যমে বিজয়ের মাস উদযাপনের সূচনা করা হবে বলে জানা গেছে। সেই সাথে একই দিনে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক গুরুত্বপূর্ণ আলোকচিত্র, চলচ্চিত্র ও পোস্টার প্রদর্শনী এবং ‘শিক্ষার্থীর ভাবনায় আগামীর বাংলাদেশ’ শীর্ষক রচনা অনলাইন/অফলাইনে আহ্বান করা হবে।

বিজয়ের মাসের অনুষ্ঠানের অংশ হিসেবে আগামী ২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ফুটবল মাঠে অনুষদভিত্তিক ছাত্রদের অংশগ্রহণে ‘মুজিববর্ষ ফুটবল টুর্নামেন্ট’, অনুষদভিত্তিক ছাত্রীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়ামে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ব্যাডমিন্টন টুর্নামেন্ট’, ৯ ডিসেম্বর (বৃহস্পতিবার) অনুষদভিত্তিক ছাত্রদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্রিকেট মাঠে (স্কুল মাঠ) ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ক্রিকেট টুর্নামেন্ট’ এবং ছাত্রদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়ামে ‘শেখ রাসেল স্মৃতি টেবিল টেনিস টুর্নামেন্ট’ এর উদ্বোধন করা হবে বলে জানা যায়।

১৪ ডিসেম্বর (মঙ্গলবার) শহীদ বুদ্ধিজীবী দিবস পালন এবং ১৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) সারা দিনব্যাপী বিজয় দিবস উদযাপন ও মুজিব স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচনের মধ্যে দিয়ে শেষ হবে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠান।

এদিকে, সর্বশেষ একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী ১৯ ও ২০ ব্যাচের ক্লাস-পরীক্ষা অনলাইনে চলমান থাকায় অধিকাংশ শিক্ষার্থী বাড়িতে অবস্থান করছে বলে জানা যায়। তাই বিশ্ববিদ্যালয়ের এ আয়োজনে কনিষ্ঠ দুই ব্যাচের অনেকে অংশ নিতে পারবেন না বলে হতাশা প্রকাশ করতে দেখা গেছে অনেককে।

এ ব্যাপারে জাতীয় দিবস উদযাপন/পালন কমিটির সদস্য সচিব ও ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ বলেন, '১৯, ২০ ব্যাচের যারা বাড়িতে আছে তাদের ক্যাম্পাসে আসার দরকার নাই। যেহেতু অনুষদভিত্তিক টিম হবে, তাই যারা ভালো খেলে, নিজেকে যোগ্য মনে করে -বাড়ি কাছে হলে বা ক্যাম্পাসে অবস্থান করলে তারা খেলতে পারে। বাড়ি থেকে আমরা কাওকে আসতে বলছি না, এটা ব্যক্তিগত ব্যাপার। আপাতত ১৮ ব্যাচ পর্যন্তই খেলুক।

উল্লেখ্য, ‘মুজিববর্ষ ফুটবল টুর্নামেন্ট’ ও ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ব্যাডমিন্টন টুর্নামেন্ট’ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনুষদভিত্তিক খেলোয়াড়দের তালিকা ও টিম ম্যানেজমেন্টের নাম ৩০ নভেম্বর এর মধ্যে এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ক্রিকেট টুর্নামেন্ট’ ও ‘শেখ রাসেল স্মৃতি টেবিল টেনিস টুর্নামেন্ট’ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনুষদভিত্তিক খেলোয়াড়দের তালিকা ও টিম ম্যানেজমেন্টের নাম ৫ ডিসেম্বর এর মধ্যে ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগে জমা দিতে হবে। টিম ম্যানেজমেন্টের বিষয়টি শরীরচর্চা শিক্ষা শাখা দেখবে।

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি