ঢাকা, রবিবার   ০৭ মার্চ ২০২১, || ফাল্গুন ২৩ ১৪২৭

মুক্তিযুদ্ধের চেতনা হৃদয়ে লালন করছি : অন্তর রায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৯, ১৩ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২০:৫৯, ১৩ ডিসেম্বর ২০১৭

দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমাদের জাতীয় পতাকা সগৌরবে ঊর্ধ্বাকাশে নিজের অস্তিত্বকে জানান দিয়েছে। একাত্তর না দেখলেও তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধের আদর্শ বুকে ধারণ করে দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বিজয়ের ৪৬ বছর পূর্তি উৎসবের নিকটতম এই ক্ষণে ইটিভি অনলাইনের ‘তরুণের অন্তরে স্বদেশ’ পর্বে লাখো শহীদের আত্মদানের প্রতি শ্রদ্ধা ও দেশপ্রেমের নানা দিক নিয়ে কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অন্তর রায়।

‘আমি মুক্তিযুদ্ধ দেখিনি। তবে ছবি কিংবা বিভিন্ন তথ্যচিত্রের মাধ্যমে মুক্তিযুদ্ধের চিত্রপট সম্পর্কে অবগত হয়েছি। স্বাধীনকামী বাঙালির ওপর পাকবাহিনীর নিষ্ঠুর হত্যাযজ্ঞ আমাকে দগ্ধ করেছে। অন্যদিকে মুক্তিবাহিনীর সাহস ও ত্যাগ আমাকে দেশপ্রেমে উদীপ্ত করেছে। আত্মত্যাগী মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা প্রদর্শনস্বরূপ বিজয় দিবসের এ মাহেন্দ্রক্ষণে আমাদের সবার উচিত দেশের কল্যাণে এগিয়ে আসা।

আমরা তরুণ প্রজন্ম দেশের জন্য অনেক কল্যাণকর কাজ করতে পারি। এজন্য আমাদের রক্ত দিতে হবে না। শুধু দেশের প্রতি একটু ভালোবাসা থাকলেই, খুব সহজে আমরা সোনার বাংলা গড়তে পারবো।

ত্রিশ লাখ শহীদদের প্রতি সম্মান দেখিয়ে আমাদের উচিত, মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা সবার মাঝে ছড়িয়ে দেওয়া। তরুণ প্রজন্মই পারবে দেশকে বহির্বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে নিয়ে যেতে। আমি আশা করবো, বিজয়ের এ মাসে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে সবাই মুক্তিযুদ্ধের চেতনা হৃদয়ে লালন করে দেশ গঠনে এগিয়ে আসবে।’

 

অন্তর রায়

দ্বিতীয় বর্ষ, ইংরেজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

 

অনুলিখন : দীপংকর দীপক


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি