ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

কামাল লোহানীর ৮৬তম জন্মবার্ষিকী আজ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৭, ২৬ জুন ২০২০

সদ্যপ্রয়াত বরেণ্য ব্যক্তিত্ব কামাল লোহানীর ৮৬তম জন্মবার্ষিকী আজ। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মাত্র ছয় দিন আগে গত ২০ জুন না ফেরার দেশে চলে গেছেন তিনি।

১৯৩৪ সালের ২৬ জুন সিরাজগঞ্জের উল্লাপাড়ার সনতলা গ্রামে আবু ইউসুফ মোহাম্মদ মুসা খান লোহানী ও রোকেয়া খান লোহানী দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন তিনি। কামাল লোহানী নামে সুপরিচিত হলেও তার পারিবারিক নাম আবু নঈম মোহাম্মদ মোস্তফা কামাল খান লোহানী। একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে পরিচালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক ছিলেন তিনি।

১৯৫৫ সালে দৈনিক মিল্লাত পত্রিকা দিয়ে সাংবাদিকতায় যোগ দেওয়া কামাল লোহানী পরবর্তী সময়ে সংবাদ, বাংলার বাণীসহ কয়েকটি সংবাদ মাধ্যমে কাজ করেন। তিনি রাজশাহী থেকে প্রকাশিত দৈনিক বার্তারও সম্পাদক ছিলেন। ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতির দায়িত্বও পালন করেন।

এ ছাড়া তিনি ১৯৮১ সালে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের প্রকাশনা পরিচালক, ১৯৯১ ও ২০০৮ সালে মোট দুই দফায় শিল্পকলা একাডেমির মহাপরিচালকের পদে দায়িত্ব পালন করেন। ১৯৬২ সালে কামাল লোহানী ছায়ানটের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব নেন। ১৯৬৭ সালে গড়ে তুলেছিলেন ক্রান্তি শিল্পীগোষ্ঠী।

তাকে হারানোর শোকের মধ্যে এবারের জন্মদিন পালিত হচ্ছে বেদনাবিধুর স্মৃতিচারণের মধ্য দিয়ে। কামাল লোহানীর ছেলে সাগর লোহানী জানান, বাবার মৃত্যুর পর তারা তিন ভাইবোন পৃথকভাবে কোয়ারেন্টাইনে আছেন, যে কারণে এবার কামাল লোহানীর জন্মবার্ষিকীতে পরিবারের কোনো আয়োজন নেই। তবে উদীচী শিল্পীগোষ্ঠী আজ শুক্রবার বিকেলে ফেসবুক লাইভে একটি আলোচনা সভার আয়োজন করেছে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি