ঢাকা, বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১, || আষাঢ় ৪ ১৪২৮

স্থপতি মাইনুল হোসেনের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৬, ১০ নভেম্বর ২০২০

জাতীয় স্মৃতিসৌধের স্থপতি সৈয়দ মাইনুল হোসেনের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৪ সালের এই দিনে তিনি মারা যান। একুশে পদকপ্রাপ্ত মাইনুল ইসলামের জন্ম ১৯৫২ সালের ৫ মে মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ীর দামপাড়া গ্রামে। তিনি ১৯৭০ সালে ভর্তি হন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে। ১৯৭৬ সালে স্থাপত্যবিদ্যায় প্রথম শ্রেণিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। ওই বছরই এপ্রিলে ইএএইচ কনসালট্যান্ট লিমিটেডে জুনিয়র স্থপতি হিসেবে যোগদান করেন।

১৯৭৮ সালে বাংলাদেশ সরকারের গণপূর্ত বিভাগ মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদের স্মৃতি রক্ষার্থে সাভারে জাতীয় স্মৃতিসৌধ নির্মাণের জন্য ৫৭টি নকশার মধ্যে তার প্রণীত নকশা গ্রহণ করে। স্মৃতিসৌধটি সাত জোড়া ত্রিভুজাকৃতির দেয়াল নিয়ে গঠিত। এই দেয়ালগুলো বায়ান্নের ভাষা আন্দোলন, চুয়ান্নর যুক্তফ্রন্ট নির্বাচন, ছাপ্পান্নর শাসনতন্ত্র আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলন, ছেষট্টির ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং একাত্তরের মহান মুক্তিযুদ্ধের পর্যায়ক্রমকে নির্দেশ করে।

জাতীয় স্মৃতিসৌধ ছাড়াও বরেণ্য এ স্থপতি ৩৮টি বড় স্থাপনার নকশা করেন। এর মধ্যে আইআরডিপি ভবন, ভোকেশনাল টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট ও ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট, বাংলাদেশ বার কাউন্সিল ভবন (বিলুপ্ত), চট্টগ্রাম ইপিজেড, বাংলাদেশ চামড়াজাত প্রযুক্তির কর্মশালা ভবন, উত্তরা মডেল টাউন, বাংলাদেশের বিভিন্ন জেলার খাদ্যগুদামের নকশা, খুলনা বিশ্ববিদ্যালয়ের অফিস ভবন উল্লেখযোগ্য।
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি