ঢাকা, রবিবার   ২০ জুন ২০২১, || আষাঢ় ৫ ১৪২৮

জিল্লুর রহমান সিদ্দিকীর মৃত্যুবার্ষিকী আজ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৫, ১১ নভেম্বর ২০২০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুই মেয়াদের উপাচার্য অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকীর ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। স্বাধীনতা পুরস্কারে ভূষিত এই অধ্যাপক ১৯৯০-৯১ সালে প্রথম তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেন।

১৯২৮ সালের ২৩ ফেব্রুয়ারি ঝিনাইদহে জন্মগ্রহণ করেন জিল্লুর রহমান সিদ্দিকী। ফজলুর রহমান সিদ্দিকী ও হালিমা খাতুনের সন্তান তিনি। কলকাতার নরমাল স্কুলে তার শিক্ষার হাতেখড়ি। ১৯৪৫ সালে ম্যাট্রিকুলেশন পরীক্ষায় স্টার মার্কস নিয়ে পাস করেন। ১৯৪৭ সালে কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে আইএ পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন। ভারত ভাগের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে ভর্তি হন। স্নাতক ও স্নাতকোত্তরে ইংরেজি সাহিত্যে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হয়ে তিনি ১৯৫২ সালে সরকারি বৃত্তি নিয়ে অক্সফোর্ডে যান। দেশে ফিরে ঢাকা কলেজে শিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৫৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে অধ্যাপনা শুরু করেন। ১৯৭৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগ দেন বরেণ্য এই শিক্ষাবিদ।

ষাটের দশক থেকে দেশের সব প্রগতিশীল ও মুক্তবুদ্ধির সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেন জিল্লুর রহমান সিদ্দিকী। তার সম্পাদিত ‘পূর্বমেঘ’ পত্রিকা স্বাধীনতাপূর্ব এ দেশের শিল্প-সংস্কৃতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইংরেজি-বাংলা মিলিয়ে অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকীর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৪০। এর মধ্যে ১৯৭৭ সালে প্রকাশিত ‘শব্দের সীমানা’ প্রবন্ধ গ্রন্থের জন্য ‘আলাওল সাহিত্য পুরস্কার’ লাভ করেন তিনি। কাব্যগ্রন্থ ‘হৃদয়ে জনপদে’ বাংলা একাডেমি পুরস্কার পায়। শিক্ষাক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১০ সালে স্বাধীনতা পুরস্কার দেওয়া হয় তাকে।
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি