ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

দিঘাপতিয়ার রাজবাড়ী এখন উত্তরা গণভবন(ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৮, ৪ জুলাই ২০১৮

নাটোরের দিঘাপতিয়ার রাজবাড়ী, যা এখন পরিচিত উত্তরা গণভবন হিসেবে। রাজা দয়ারাম রায়ের রাজবাড়ি সম্প্রতি উন্মুক্ত করে নতুন সাজে সজ্জিত করায় বেড়েছে পর্যটকের ভীড়। রাজা-মহারাজাদের স্মৃতি বিজরিত জায়গাটিতে পর্যটক আকর্ষনে নানা পরিকল্পনা নিয়েছে জেলা প্রশাসন।

আঠারো শতকে নির্মিত দিঘাপতিয়ার রাজবাড়ি। রাজা দয়ারাম রায় এর প্রতিষ্ঠিাতা। নাটোর শহর থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে অপূর্ব নির্মাণ শৈলির এই রাজবাড়ি বর্তমানে উত্তরা গণভবন হিসেবে পরিচিত।

১ শ’ ২৫ বিঘা জমির ওপর প্রতিষ্ঠিত এই রাজবাড়ি। যার প্রবেশদ্বারে আছে দু’শ বছরের পুরোনো বিশাল ঘড়ি, যেটি এখনও জানান দিচ্ছে সঠিক সময়। বিরল ফুলগাছ আর গাছগাছালি ঘেরা রাজবাড়িটি নতুন সাজে সজ্জিত করে উন্মুক্ত করায় প্রতিদিনই ভিড় করছেন পর্যটকরা।

নতুন করে স্থাপন করা হয়েছে চিড়িয়াখানা, সংগ্রহশালা আর পাখির অভয়াশ্রম। সংগ্রহশালায় রয়েছে, ১২০ বছর আগে রাজবংশের চতুর্থ পুরুষ প্রমথনাথের মেয়ে ইন্দুপ্রভার কাছে লেখা তার স্বামী মহেন্দ্রর ২৮৫টি চিঠি, আছে রাজাদের দুর্লভ ও মুল্যবান দলিল আর নানা সামগ্রী। এর সাথে পুরোনো কামান, শ্বেতপাথরের ভাস্কর্য আর টলটলে জলের দীঘি মুগ্ধ করে দর্শনাথীদের।

পর্যটন কেন্দ্র হিসেবে নাটোর অপার সম্ভাবনাময়, তাই দর্শনার্থীদের সুযোগ-সুবিধা বাড়াতে বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে জেলা প্রশাসন।

ঐতিহ্যবাহী এই রাজবাড়ি সঠিক পৃষ্ঠপোষকতা পেলে হতে পারে দেশের অন্যতম পর্যটন কেন্দ্র -এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি