ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করতে হবে: স্পিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৫, ৫ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৮:১৫, ৫ সেপ্টেম্বর ২০১৮

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নির্বাচন কমিশনের অবশ্যই অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করতে হবে। তিনি বলেন, অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন গণতন্ত্রের মূল ভিত্তি। তাই শক্তিশালী গণতন্ত্র চর্চায় আরপিও ও সংবিধান অনুযায়ী নির্বাচন আয়োজন করতে বাংলাদেশের নির্বাচন কমিশন দায়বদ্ধ।

বুধবার রাজধানীর র‌্যাডিসন হোটেলে দুই দিনব্যাপী সার্কভুক্ত আটটি দেশের প্রধান নির্বাচন কমিশনারদের সংগঠন ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিজ অব সাউথ এশিয়ার (ফেমবোসা) নবম সম্মেলন উদ্বোধনকালে তিনি এ সব কথা বলেন।

স্পিকার বলেন, নির্বাচনে স্বচ্ছতা নিশ্চিত করা নিঃসন্দেহে কঠিন। তবে নির্বাচনে অংশীজনদের অংশগ্রহণ নিশ্চিতের মাধ্যমে জনগণের প্রতিনিধি বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, রাজনৈতিক দল, প্রতিদ্বন্দ্বী প্রার্থী, ভোটার, গণমাধ্যম, সরকারি প্রতিষ্ঠান ও জনগণ কমিশনের গুরুত্বপূর্ণ অংশীজন। তাই নির্বাচনে স্বচ্ছতা নিশ্চিত করতে তাদের নির্বাচনে যুক্ত করতে হবে।

সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার কে. এম. নুরুল হুদা বলেন, সংবিধান অনুযায়ী অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে নির্বাচন কমিশন প্রতিজ্ঞাবদ্ধ।

প্রসঙ্গত, ২০১০ সালে বাংলাদেশ থেকে ফেমবোসার যাত্রা শুরু। পর্যায়ক্রমে ২০১১ সালে পাকিস্তান, ২০১২ সালে ভারত, ২০১৩ সালে ভুটান, ২০১৪ সালে নেপাল, ২০১৫ সালে শ্রীলংকা, ২০১৬ সালে মালদ্বীপ ও ২০১৭ সালে আফগানিস্তানে সংস্থাটির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। দেশের নামের বর্ণনাক্রমে ঘুরে এসে ২০১৮ সালে বাংলাদেশে নবম সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এ সম্মেলনে ভারত, পাকিস্তান, শ্রীলংকা, আফগানিস্তান, নেপাল, ভুটান, মালদ্বীপ থেকে প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি