ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

অকালে চুল পাকা রোধ করবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৪, ২৩ মার্চ ২০১৮

পরিবেশ দূষণ, মানসিক দুশ্চিন্তা, খাদ্যাভ্যাস, জীবনযাপন পদ্ধতির বিভিন্ন কারণে আজকাল অনেকেরই অকালে চুল পাকতে শুরু করে। একটুখানি বাড়তি যত্ন অকালে চুল পাকা রোধ করতে পারে।
আসুন জেনে নিই কীভাবে অকালে চুল পাকা রোধ করবেন?

পেঁয়াজের রস
চুল পড়ার সমস্যা থেকে পেঁয়াজের রস ভালো কাজ দেয়। পাশাপাশি অকালে চুল পাকা রোধ করতেও এটি কার্যকর। তিন টেবিল চামচ পেঁয়াজের রসের সঙ্গে ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে চুলে লাগান। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। নিয়মিত এটি ব্যবহার করলে চুলের রং গাঢ় হবে।

কারি পাতা
প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় কারি পাতা থেকে। এটি অকালে চুল পাকা রোধ করে। এক টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে কারি পাতা মিশিয়ে ফুটিয়ে নিন। মিশ্রণটি ছেঁকে তেল আলাদা করুন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ঘষে ঘষে লাগান তেল। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক অথবা দুইবার ব্যবহার করুন এই তেল।



নারকেল তেল ও লেবু
তিন টেবিল চামচ লেবুর রস ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে চুলে লাগান। এক ঘণ্টা অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এটি ব্যবহার করলে চুল পাকবে না সহজে।

মেহেদির তেল
সরিষার তেলে মেহেদি পাতা দিয়ে ফুটিয়ে নিন। খানিকটা ঠাণ্ডা হলে তেল ম্যাসাজ করুন চুলে। চুল হবে কালো এবং ঝলমলে। সপ্তাহে একবার এটি ব্যবহার করতে পারেন।

আমলকী
আমলকী ছেঁচে লেবুর রস মিশিয়ে চুলে ঘষুন। সারারাত রেখে পরদিন শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। আমলকীর রসের সঙ্গে আমন্ড ওয়েল ও লেবুর রস মিশিয়ে ব্যবহার করলেও উপকার পাবেন। সূত্র: বোল্ডস্কাই

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি