ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

অনুমোদন পাচ্ছে আরও ২০ অর্থনৈতিক অঞ্চল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৬, ২১ মার্চ ২০১৮ | আপডেট: ১১:৩৮, ২১ মার্চ ২০১৮

আরও ২০ অর্থনৈতিক অঞ্চল (ইজেড) স্থাপনের জন্য স্থান নির্বাচন করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। প্রাথমিকভাবে যাচাই-বাছাই শেষে এগুলো অনুমোদনের জন্য তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে।

এ ২০ অর্থনৈতিক অঞ্চল অনুমোদন হলে সরকারের পরিকল্পিত মোট ১০০ অর্থনৈতিক অঞ্চলের মধ্যে ৯৯টির স্থান নির্বাচন চূড়ান্ত হবে। এরপর পর্যায়ক্রমে এগুলোর মধ্য থেকে বেসরকারি ইজেডগুলোর উন্নয়ন ও শিল্প স্থাপনের জন্য বিনিয়োগে যেতে প্রাক-যোগ্যতা সনদ ও চূড়ান্ত সনদ দেবে বেজা। এর পাশাপাশি সরকারি ইজেডগুলোর উন্নয়ন ও বিনিয়োগের জন্য বরাদ্দের প্রক্রিয়া শুরু হবে।

বিভিন্ন জেলা প্রশাসক ও বেসরকারি প্রতিষ্ঠান অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য নিয়মিত বেজার কাছে প্রস্তাব দিচ্ছে। বেজার কাছে আসা শতাধিক ইজেড প্রস্তাব থেকে বাছাই করে এই ২০ অঞ্চল অনুমোদনের জন্য তালিকা করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। এর মধ্যে রয়েছে সরকারি সাতটি ও বেসরকারি ১৩টি।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী জানান, আরও যে ২০টির অনুমোদনের প্রক্রিয়া চলছে, সেগুলো অনুমোদন পেলে ২০৩০ সালের মধ্যে ১০০ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনার ৯৯টি চিহ্নিত হচ্ছে। তবে বেজার বোর্ডে অনুমোদন পাওয়া ইজেডগুলোর কাজের অগ্রগতি মূল্যায়ন করে কিছু বাদ পড়তে পারে। আবার নতুন করে কিছু যুক্ত হতে পারে।

তিনি জানান, বর্তমানে মিরসরাই ইজেড ও মহেশখালী ইজেড উন্নয়নের কাজ অগ্রাধিকার ভিত্তিতে চলছে। এগুলোতে দেশ-বিদেশি বিনিয়োগকারীরা এগিয়ে আসছেন। আর ইজেড উন্নয়নের ফলে বিদেশি বিনিয়োগকারীদের চাহিদা অনুযায়ী দ্রুত জমি দেওয়া সম্ভব হচ্ছে। এর ফলে বিদেশি বড় কোম্পানি বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছে বলে জানান পবন চৌধুরী।

জানা গেছে, ইতিমধ্যে অনুমোদন পাওয়া ইজেডগুলোর মধ্যে ২৩টির উন্নয়নে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে বেজা ও বেসরকারি উদ্যোক্তারা। অন্যদিকে বেসরকারি পর্যায়ে ১৭ ইজেডের প্রাক-যোগ্যতা সনদ দেওয়া হয়েছে।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি