ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অপরিকল্পিত গর্ভধারন রুখবে ৫ প্রাকৃতিক পদ্ধতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১২, ২০ অক্টোবর ২০১৮

সংসার সুখের হয় সন্তানের পদচারনায়। জগত সংসারে কেউ কেউ শত চেষ্টা করেও সন্তানের মুখ দেখতে পারে না। আবার অনেকে শত ব্যবস্থা নিয়েও সন্তানের পৃথিবীতে আসা ঠেকিয়ে রাখতে পারে না। অপরিকল্পিভাবে চলে আসে সন্তান।  এই অযাচিত গর্ভধারণ রুখতে আপনি কিছু প্রাকৃতিক উপাদানের উপর নির্ভর করতে পারেন।

অসময়ে গর্ভধারণ রুখতে প্রায় সব মেয়েই গর্ভনিরোধক পিল ব্যবহার করেন। কিন্তু তার দীর্ঘ ব্যবহারে নানা সমস্যা দেখা দেয়। তার থেকে প্রাকৃতিক গর্ভ নিরোধ পদ্ধতি ব্যবহারে ক্ষতির কোনো সম্ভাবনা নেই। তবে এ ক্ষেত্রে সব সময় পদ্ধতি ১০০ শতাংশ কাজ না করলেও অন্তত ৭৫ শতাংশ ক্ষেত্রেই কাজ হয়।

পেঁপে

গর্ভধারণ রুখতে বা গর্ভপাতের জন্য পেঁপে বহুল প্রচলিত। যেকোনো পুরুষের শরীরের স্বাস্থ্যবান স্পার্মকে এটি নষ্ট করে দিতে পারে।

পুল আউট পদ্ধতি

পুরুষ সঙ্গী যদি স্পার্ম নিঃসরণের পূর্ব মুহূর্তে তার লিঙ্গটি নারীর যৌনাঙ্গ থেকে বার করে নেন তাহলে শুক্রানু ডিম্বানুর সংস্পর্শে আসতে পারে না। তবে এটা নির্ভর করে পুরুষ সঙ্গীর নিয়ন্ত্রণ ক্ষমতার উপরে।

নিম

নিম পাতার রসে ভ্যাজাইনাতে থাকা স্পার্ম আধ ঘণ্টার মধ্যে নষ্ট হয়ে যায়। তা পরবর্তী পাঁচ ঘণ্টা কার্যকরও থাকে। যৌনাঙ্গে যেকোনো জ্বালা ভাবও এতে কমায় এটি। যৌন সম্পর্ক স্থাপনের আগে এটি ভ্যাজাইনার গায়ে মাখিয়ে নিন।

ফার্টিলিটি টেস্ট

এই পদ্ধতিতে ঠিক কোন দিনে আপনি গর্ভধারণের জন্য একেবারে তৈরি তা জানা যায়। পিরিয়ড চক্রের শুরুতে ষষ্ঠ দিন নাগাদ মূত্রের নমুনা সংগ্রহ করে এই পরীক্ষা সম্ভব। সকালের প্রথম মূত্র নিয়ে পরীক্ষাটি করতে হয়। জানা থাকলে এ সময় আপনি যৌন সম্পর্ক থেকে দূরে থাকতে পারেন বা জন্ম নিরোধক ব্যবহার করতে পারে‌ন।

ক্যালেন্ডার পদ্ধতি

পিরিয়ড চক্রের দিকে নজর রাখুন। সাধারণত ২৬ থেকে ৩২ দিনের চক্র হয়। ৮ থেকে ১৯ তম দিনে নারী সবচেয়ে বেশি উর্বর থাকেন। সেই সব দিনগুলো চিহ্নিত করে সঙ্গীর সঙ্গে সম্পর্ক স্থাপন থেকে দূরে থাকুন। তবে পিরিয়ড অনিয়মিত হলে এই পদ্ধতি ঠিক মতো কাজ করে না।

সূত্র : এনডিটিভি।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি