ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

অসুস্থ-অসহায় কুকুরের আশ্রয়স্থল টিয়া চৌধুরী (ভিডিও)

শাকেরা আরজু

প্রকাশিত : ১৫:০৩, ৫ আগস্ট ২০২১ | আপডেট: ১৫:৫৮, ৫ আগস্ট ২০২১

পথের অসুস্থ কুকুরকে চিকিৎসা দিয়ে আদর-যত্নে সুস্থ করে তুলে জীব সেবার অনন্য নজির গড়েছেন টিয়া চৌধুরী। নীরবেই এ কাজটি করছেন তিনি। প্রায় ৩০০ অসুস্থ কুকুরকে সেবা ও আশ্রয় দিয়েছেন এই পশুপ্রেমী। নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করাই টিয়ার ভবিষ্যৎ পরিকল্পনা। এদিকে মহৎ এই কাজে সহযোগিতার হাত বাড়িয়েছেন ঢাকা উত্তর সিটির মেয়র। মেয়র জানান, দ্রুতই বেওয়ারিশ ৩০ হাজার কুকরকে নিরাপদ স্থানে নেয়া হবে। 

দুর্ঘটনায় সামনের দুটি পা-ই হারিয়েছে কুকরটি। রাস্তা থেকে তুলে এনে চিকিৎসা ও সেবা দিয়ে কুকুরটিকে সুস্থ করে তোলেন টিয়া। তার ফ্ল্যাটটি এখন অসুস্থ, অসহায় কুকুরের আশ্রয়স্থল।

শুধু এই একটি কুকুরই নয় এমন ৫০টি অসুস্থ বেওয়ারিশ কুকরকে প্রতিদিন চিকিৎসা ও সেবা দিচ্ছেন তিনি। পথে ঘাটে দুর্ঘটনায় পড়া বা অসুস্থ কিংবা মা হারানো কুকরের বাচ্চাগুলো নিয়ে এসে আশ্রয়তো বটেই তাদের খাওয়া-দাওয়া ও চিকিৎসার ব্যবস্থা করেন টিয়া।

সপ্তাহে একদিন আসেন পশু ডাক্তার। জলাতঙ্কের টিকাসহ প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেয়া হয় তাদের।

পশুপ্রেমী টিয়া চৌধুরী বলেন, তিন-চার বছর আগে প্রথমে ভাবি যে, আমি একটি কুকুরকে রাখতে পারি, চিকিৎসা দিতে পারি তাতে অসুবিধা কি। একটি কুকুর পড়ে আছে, কেউ তো তার ভবিষ্যৎ নিয়ে চিন্তা করছে না যে এটি প্রেগন্যান্ট হলে এর বাচ্চাগুলোর কি হবে। একটার দেখা যাচ্ছে হাত-পা নেই, চোখ বের হয়ে যাচ্ছে। এই সমস্যাগুলো নিয়ে আমাদের দীর্ঘমেয়াদী চিন্তা করা উচিত।

বছর দুই আগে দুই বোন মিলে শুরু করেছিলেন মহৎ এই কাজটি। শুরুর গল্পটা হলো- পথে একটি কুকরের ২টি চোখ তুলে ফেলে বখাটেরা। কুকুরটির কষ্ট দেখে মামলা করতে গিয়েছিলেন তারা। যদিও পুলিশ মামলা নেয়নি, পরবর্তীতে হাইকোর্টে রিট করেন তারা।

টিয়ার বাবা আপিল বিভাগে সাবেক বিচারপতি এইচ এম শামসুদ্দিন চৌধুরী বলেন, আমার দুই মেয়েই এদের রক্ষণাবেক্ষণ করে থাকে। যখন কোন কুকুর আহত বা অসুস্থ হয় সেই কুকুর এনে চিকিৎসার ব্যবস্থা করে। 

টিয়ার মহৎ এই উদ্যোগের সাথে আছেন উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। কুকুরের নিরাপদ আশ্রয়ের পরিকল্পনাও আছে তার।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, বন্ধ্যাত্বকরণটা এখনও করা হয়নি। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মিরপুরে তাদেরকে একটি জায়গা দিব। ওই জায়গার মধ্যে যে যার কুকুরকে নিয়ে আসবে। কুকুরকে চিকিৎসা করা হবে, কুকুরের বন্ধ্যাত্বকরণ করা হবে।
     
২০১৪ সালে একটি প্রাণীপ্রেমী সংগঠনের রিট আবেদনের কুকুর নিধনে নিষেধাজ্ঞা রয়েছে আদালতের।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি