ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

অ্যান্ডারসনের ভিআর বক্সে করে ঘুরে আসুন চাঁদে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৬, ১৭ অক্টোবর ২০১৮ | আপডেট: ১২:৫৫, ১৮ অক্টোবর ২০১৮

প্রায় ৫০ বছর আগে মানুষ চাঁদ জয় করলেও চাঁদ নিয়ে কৌতূহল যেন এখনও থামেনি। দিনকে দিন নতুন নতুন প্রযুক্তির প্রয়োগ আর গবেষণা হচ্ছে পৃথিবীর একমাত্র এই উপগ্রহকে ঘিরে। সেই প্রযুক্তির প্রয়োগে নতুন এক মাত্রা যোগ করলেন লরি অ্যান্ডারসন। ডেনিশ এই শিল্পীর বানানো ভিআর বক্স চোখে লাগিয়ে সহজেই ঘুরে আসা যাবে চাঁদ থেকে।

ডেনমার্কের লুসিয়ানা মিউজিয়াম অব মডার্ন আর্টের উদ্যোগে ‘দ্য মুনঃ ফ্রম ইনার ওয়ার্ল্ড টু আউটার স্পেস’ শীর্ষক এক প্রদর্শনীতে বিশেষ এক ভিআর বক্স উন্মোচন করা হয়। শুধু বৈজ্ঞানিক দৃষ্টিকোন থেকে নয় বরং শিল্পীর তুলিতে চাঁদের সৌন্দর্য্য তুলে ধরা হয়েছে এই ভিআর বক্সে।

সংগীত শিল্পী লরি অ্যান্ডারসন জানান, “নাসা’র প্রথম শিল্পী আমি। তিন বছর যাবত আমি শুধু হোস্টনের মিশন কন্ট্রোল, পাসাডেনার জেট প্রোপালশন ল্যাব এবং মেরিল্যান্ডের হাবলের দেয়ালে উড়ে বেড়িয়েছি। শিল্পীদের নিজস্ব দৃষ্টিভঙ্গি আছে এবং সেটিকে তার মতো করেই তুলে ধরতে হবে”।

সহ শিল্পী সিন চেন হুয়ানকে সাথে নিয়ে ভিআর বক্সের জন্য চাঁদের প্রেক্ষাপট তুলে ধরার এই কাজ সম্পন্ন করেন অ্যান্ডারসন। অ্যান্ডারসন আরও বলেন, “আমি শিল্পের কাজের মধ্যে হাটতে চাই, সেটিই হয়ে যেতে চাই। এই কাজের মধ্যে হারিয়ে যেতে চাই।  সময়ের শুরু থেকে প্রতিটি শিল্পীই তেমনটা হতে চেয়েছেন। ভিআর আপনাকে সেটিই হতে সাহায্য করে, সম্পূর্ণ ভিন্ন এক উপায়ে”।

তিনি বলেন, “চাঁদের বিভিন্ন দিক, বিভিন্ন ধরণ বিভিন্নভাবে এখানে আমরা তুলে ধরেছি। শুধু চাঁদের রোমান্টিকতাই আমরা তুলে ধরিনি বরং কালো দিকও তুলে ধরেছি”।

সুত্রঃ সিএনএন

//এস এইচ এস//  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি