ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

অ্যামাজনে লাখো মানুষের বাস!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২২, ২৯ মার্চ ২০১৮

অ্যামাজন জঙ্গলে মিলিয়ন মানুষের বসবাস ছিল বলে জানাচ্ছে গবেষণা। শুধু তাই নয়, ওই এলাকায় কমপক্ষে এক হাজার থেকে দেড় হাজার গ্রাম ছিল বলে মনে করছেন গবেষকরা।  

এতোদিন বলা হয়েছে, অ্যামাজনের দুই-তৃতীয়াংই অজানা। কিন্তু নতুন এ গবেষণায় বলা হচ্ছে, শত কিংবা হাজার নয়, কলম্বাস আমেরিকা আবিষ্কারের আগে অ্যামাজনে মিলিয়ন সংখ্যক মানুষের বসবাস ছিল।

ব্রিটেন এবং ব্রাজিলের গবেষকরা জানাচ্ছেন, পঞ্চদশ শতাব্দীর আগে যখন ইউরোপীয়রা এ অঞ্চলে পৌঁছেনি, তখন অ্যামাজনের প্রধান নদীগুলোর দুইপাশ দিয়ে জনবসতি ছিল।

গবেষণার পর বিজ্ঞানীরা এখন বিশ্বাস করতে শুরু করেছেন, অ্যামাজনে কলম্বিয়ান পূর্বকালে বিশাল এলাকাজুড়ে কমপক্ষে ৫ লাখ থেকে এক মিলিয়ন লোক সেখানে বসবাস করত।

গবেষকদের একজন যুক্তরাজ্যের এক্সিটার ইউনিভার্সিটির প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. জোনাস গ্রিগোরিও ডি সোজা জানাচ্ছেন, সাধারণত বিশ্বাস করা হয় অ্যামাজন মানুষের ধরাছোঁয়ার বাইরে রয়েছে। কিন্তু এখনও বহু প্রত্নতাত্ত্বিক নিদর্শন রয়েছে সেখানে। আর এগুলো প্রমাণ করে, ওই এলাকায় বহু মানুষের বসবাস ছিল। এসব এলাকায় কমপক্ষে এক হাজার থেকে দেড় হাজার গ্রাম ছিল। এছাড়া আরও অঞ্চল অনাবিষ্কৃত রয়ে গেছে। তাই সেখানেও মানুষের বসবাসের প্রমাণ মিলবে বলে জানান সোজা।

সূত্র: এএফপি

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি