ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আকাশ থেকে ‘মাকড়সা বৃষ্টি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৮, ১৬ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৫:৪১, ১৭ জানুয়ারি ২০১৯

সন্ধ্যা তখনও নামেনি, বিকেলের শেষ আলোয় বারান্দায় বসে সবে চায়ের কাপ ঠোঁটে তুলেছেন আপনি, হঠাৎ শুরু হল বৃষ্টি! আহা? কিন্তু যদি বৃষ্টির পানির বদলে ঝরে পড়তে থাকে লাখো লাখো মাকড়সা! গা গুলিয়ে উঠল নিশ্চয়ই ভয়ে? ব্রাজিলে সম্প্রতি এমনই ‘মাকড়সা বৃষ্টি’র সাক্ষী হয়েছেন মিনাস গেরাইস রাজ্যের এক গ্রামাঞ্চলের বাসিন্দারা। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই অঞ্চলে গরম, আর্দ্র আবহাওয়ার সময় এই অঞ্চলে এমন ঘটা অস্বাভাবিক নয়, এমন মাকড়সা বৃষ্টি আবহাওয়ার ফলে অনেক সময়ই ঘটে থাকে।

আকাশ থেকে মাকড়সা বৃষ্টির ছবি এবং ভিডিও সোশ্যাল মিডিয়াতে এখন ভাইরাল। সর্বাধিক ব্যাপকভাবে ভাইরাল হওয়া ভিডিওগুলোর মধ্যে অন্যতম এই ভিডিওটি ওই গ্রামের জোয়াও পেড্রো মার্টিনেলি ফোনসেকা নিজের মোবাইলে তুলে রেখেছিলেন। জোয়াও পরে বলেছিলেন যে, এই দৃশ্যটি তাকে ‘বিস্মিত এবং সন্ত্রস্ত’ করেছিল তীব্রভাবে।

প্রায় এক সপ্তাহ আগে ফেসবুকে জোয়াও’র মা সিসিলিয়া জুনিনহো ফোনসেকা ভিডিওটি পোস্ট করার পর হাজার হাজার মানুষ রীতিমতো ভয়ে কেঁপে উঠেছেন।

জোয়াওর দাদী জেরিসিনা মার্টিনেলি স্থানীয় সংবাদপত্রকে বলেন, ‘আপনি ভিডিওতে যা দেখছেন তার চেয়ে ঢের বেশি মাকড়সা আর মাকড়সার জাল ছিল। আমরা এমন আগেও দেখেছি, সত্যিই যখন প্রচণ্ড গরম পড়ে, সন্ধ্যায় এমনটা ঘটে।’

দেখে মনে হবে মাকড়সাগুলো বোধহয় হাওয়াতে ভাসছে। এই বিষয়ে আরাকোনোলজি বিষয়ে গবেষণারত জীববিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক অ্যাডালবার্তো ডস সান্টোস ব্যাখ্যা করে বলেন যে, প্রকৃতপক্ষে শিকার ধরার জন্য একটি দৈত্যাকার মাকড়সার জাল থেকে ঝুলে রয়েছে ওই মাকড়সাগুলো। এই মাকড়সাগুলো প্যারাউইক্সিয়া বিস্ট্রিয়াটা প্রজাতির অন্তর্গত। এরা এমন সূক্ষ্মভাবে জাল বুনতে পারে যা মানুষের চোখে ধরা পড়া প্রায় অসম্ভব, সে কারণেই মানুষের বিভ্রম হয়, বুঝি মাকড়সাগুলো হাওয়াতে ভেসে আছে।

গত বছর, মাকড়সার জালে আচ্ছাদিত একটি গ্রিক শহরে হাজার হাজার ক্ষুদ্র মাকড়সার ভেসে থাকার ছবি ভাইরাল হয়ে যায়।

সূত্র: এনডিটিভি

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি