ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আকাশের রং বদলে যাবে আগামী শতাব্দিতে: গবেষণা

প্রকাশিত : ১২:৪০, ৮ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১৫:৪৪, ৯ ফেব্রুয়ারি ২০১৯

রং বদলাচ্ছে পৃথিবীর আকাশ। রং বদলাচ্ছে সাগর, মহাসাগরও। আগামী শতাব্দিতে পৃথিবীর আকাশ আর নীল থাকবে না। বদলে যাবে সাগর, মহাসাগরের রংও। মহাকাশ থেকে আমাদের প্রিয় গ্রহটিকে আর নীলাভ দেখাবে না।

এই দুঃসংবাদটি দিল ম্যাসাটুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) একটি গবেষণা। জানাল, উষ্ণায়নের জন্য খুব দ্রুত হারে বদলাচ্ছে পৃথিবীর জলবায়ু। তার ফলে, দ্রুত বদলে যাচ্ছে সাগর, মহাসাগরের উপরের স্তরের রং। আর তারই জন্য পৃথিবীর আকাশ তার গৌরব হারাবে। আগামী শতাব্দিতে। হারিয়ে যাবে তার সুন্দর নীল রং। গবেষণাপত্রটি বেরিয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার-কমিউনিকেশন্‌স’-এর সাম্প্রতিক সংখ্যায়।

ওই গবেষণা জানিয়েছে, সমুদ্র, মহাসাগরের যে ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবদের বলা হয় ‘ফাইটোপ্লাঙ্কটন’, দ্রুত হারে জলবায়ু পরিবর্তনের বড় প্রভাব পড়েছে তাদের উপর। তারই প্রভাব পড়ছে সাগর, মহাসাগরের রং পরিবর্তনের ক্ষেত্রে। কারণ এই ফাইটোপ্লাঙ্কটনদের বিশেষ কয়েকটি প্রজাতি সূর্যালোকের বর্ণালীর একটি বিশেষ আলোকে শুষে নিতে পারে। অন্য প্রজাতি সেটা পারে না।

মূল গবেষক এমআইটি-র প্রিন্সিপাল রিসার্চ সায়েন্টিস্ট স্তেফানি দাতকিউয়েউইত্‌জ বলেছেন, ‘আগামী শতাব্দিতে পা দেওয়ার সময়েই বোঝা যাবে, দেখা যাবে কতটা বদলে গেছে পৃথিবীর সব ক’টি সাগর, মহাসাগরের রং। যার মানে, আর ৮০ বছরের মধ্যেই পৃথিবীর ৫০ শতাংশ সাগর, মহাসাগরের রং একেবারেই বদলে যাবে।’

কেন সাগর, মহাসাগরের রং হয় নীল?

তার কারণ, নীল রং ছাড়া সূর্যালোকের বর্ণালীর আর সব রংকেই শুষে নিতে পারে পানির অণু। আর সাগর, মহাসাগরে এখন যে প্রজাতির ফাইটোপ্লাঙ্কটনদের আধিপত্য, তাদের শরীরে থাকা পিগমেন্টগুলো বর্ণালীর সবুজ রংটিকে কম শুষে তাকে বেশি করে প্রতিফলিত করে।

কেন বদলাচ্ছে সাগর, মহাসাগরের রং?

দাতকিউয়েউইত্‌জ জানাচ্ছেন, বিশ্ব উষ্ণায়ন খুব দ্রুত ফাইটোপ্লাঙ্কটনদের একটি প্রজাতিকে অন্য প্রজাতিতে বদলে দিচ্ছে। ফাইটোপ্লাঙ্কটনদের এক-একটা প্রজাতি সূর্যালোকের বর্ণালীর এক-একটা রঙের আলোকে শুষে নিতে পারে। তাই যে ফাইটোপ্লাঙ্কটনরা নীল রং শুষে নেয় বলে সাগর, মহাসাগরের রং নীল হয়, উষ্ণায়নের দৌলতে সেই প্রজাতি যদি অন্য প্রজাতিতে বদলে যায়, তা হলে তারা আর নীল রং শুষে নিতে পারবে না। ফলে, সাগর, মহাসাগরের রংও তখন বদলে যাবে। উপরের স্তরে তো বটেই। তার ফলে সাগর, মহাসাগরের প্রাণী ও উদ্ভিদের খাদ্যশৃঙ্খলও বদলে যাবে। বদলে যাবে বায়োডাইভার্সিটি বা জীববৈচিত্র্যও।

মহাসাগরের কোন এলাকার রং কীভাবে বদলাবে?

দাতকিউয়েউইত্‌জ বলছেন, ‘সাবট্রপিক এলাকায় যেখানে সাগর, মহাসাগরের পানি নীল, সেখানে ফাইটোপ্লাঙ্কটনদের প্রজাতি বদলে যাওয়ায় সেই রং অনেকটা কালচে হয়ে যাবে। ফলে সেখানকার মহাসাগরে রং হয়ে উঠবে কালচে নীল। আবার দুই মেরুর কাছে যেখানে সাগর, মহাসাগরের রং সবুজ, সেখানে সেটা আরও গাঢ় হয়ে উঠবে।’

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি