ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

‘আগুন সন্ত্রাসের প্রায়শ্চিত্য করছে বিএনপি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩১, ২১ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৮:৫৭, ২১ জানুয়ারি ২০১৮

বাংলাদেশের জনগণ অনেক সচেতন। তাদের চোখে ধোঁকা দেওয়ার কোনো সুযোগ নেই। কোনো রাজনৈতিক দল কী চায়, কারা জ্বালাও পোড়াও করে, মানুষ হত্যা করে ক্ষমতায় যেতে চেয়েছিল তা মানুষ দেখেছে। জনগণের উপর আস্থা নেই বলেই বিএনপি পেট্রোল সন্ত্রাস করে রেডিমেইড ক্ষমতা চেয়েছিল। এখন তারা সেই আগুন সন্ত্রাসের প্রায়শ্চিত্ত করছে। বিএনপি একসময় মুসলিম লীগের মতো ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে-এমনটাই মনে করছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি

আগামী জাতীয় নির্বাচন নিয়ে ক্ষমতাসীন দলটির ভাবনা, পরিকল্পনা, কৌশল, আসন্ন নির্বাচনে দলের সাংগঠনিক কার্যক্রম, সহযোগী সংগঠনগুলোর কার্যক্রম, নির্বাচনে প্রার্থী মনোনয়ন, বিরোধী দলের নির্বাচনে আসা না আসাসহ নানা দিক নিয়ে একুশে টিভি অনলাইনের সঙ্গে খোলামেলা কথা বলেছেন মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম। সাক্ষাৎকার নিয়েছেন একুশে টিভি অনলাইনের প্রতিবেদক আলী আদনান

একুশে টেলিভিশন অনলাইনঃ নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগের সাংগঠনিক প্রস্তুতি সম্পর্কে যদি কিছু বলতেন?

আ ফ ম বাহাউদ্দিন নাছিমঃ ২০১৮ সাল আওয়ামী লীগের জন্য খুব গুরুত্বপূর্ণ বছর। সবকিছু ঠিক থাকলে এ বছরের শেষ নাগাদ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচন রাজনীতির মাঠে আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। ২০২১ ও ২০৪১ সাল সামনে রেখে আমরা যে মিশন ও ভিশন নিয়ে কাজ করছি সেই কাজের ধারাবাহিকতার জন্য আওয়ামী লীগের সরকার গঠন করা খুবই জরুরি। এজন্য এখন থেকেই প্রতিটি সাংগঠনিক ইউনিটকে মাঠে কাজ শুরু করতে হবে। বিশেষ করে সরকারের উন্নয়ন কাজগুলো সম্পর্কে সাধারণ ভোটারদের অবহিত করা অন্যতম দায়িত্ব। পাশাপাশি আওয়ামী লীগ নির্বাচনে বিজয়ী না হলে জঙ্গিবাদ ও মৌলবাদের মদদদাতা, পেট্রোল সন্ত্রাসীরা যদি ক্ষমতায় আসে তার ভয়াবহতা অতীতে কী ছিল বা ভবিষ্যতে কী হতে পারে সে সম্পর্কে সাধারণ জনগণকে সচেতন করতে হবে।

একুশে টেলিভিশন অনলাইনঃ নির্বাচনের সময় যতোই ঘনিয়ে আসছে ততোই জেলা- উপজেলা পর্যায়ে অন্তর্কোন্দল দেখা দিচ্ছে। এটা কী নির্বাচনে প্রভাব ফেলবে না?

আ ফ ম বাহাউদ্দিন নাছিমঃ দলে অন্তর্কোন্দল থাকবে, প্রতিযোগিতা থাকবে। এটাই গণতন্ত্রের আসল সৌন্দর‌্য। এই প্রতিযোগিতা আসলে মনোনয়ন নিয়ে প্রতিযোগিতা। সবাই দলের কর্মী। দলের জন্য কাজ করে। মনোনয়ন চাওয়ার অধিকার সবার আছে। কিন্তু মনোনয়ন দেবেন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে মনোনয়ন বোর্ড। যাকে মনোনয়ন দেওয়া হবে তার জন্য অন্যরা সবাই কাজ করবো। এখন বাহ্যিকভাবে যে অন্তর্দ্বন্দ্ব বা কোন্দল দেখা যাচ্ছে সেটা তখন থাকবে না।

একুশে টেলিভিশন অনলাইনঃ গত নির্বাচনে বহু অরাজনৈতিক ও ব্যবসায়ীকে মনোনয়ন দেওয়ার অভিযোগ পাওয়া যায়। আগামী নির্বাচনেও কী তেমন প্রার্থীরা মনোনয়ন পাবেন?

আ ফ ম বাহাউদ্দিন নাছিমঃ দেখুন, প্রার্থী মনোনয়ন দেওয়ার সময় অনেকগুলো বিষয় বিবেচনায় নেওয়া হয়। মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে তুলনামূলকভাবে তার অবস্থান কেমন, স্থানীয় নেতা- কর্মীরা তাকে কেমন পছন্দ করে, জনগণের মাঝে তার ইমেজ কেমন, দলীয় আনুগত্যে তিনি কতোটা পরীক্ষিত, প্রতিপক্ষ রাজনৈতিক দল কেমন প্রার্থী মনোনয়ন দিচ্ছেন সব বিবেচনায় আনা হয়। যেমন ধরুন, একজন প্রার্থী সারাজীবন দলের জন্য ত্যাগ স্বীকার করলন, কিন্তু হঠাৎ কোনো দু:সময়ে বিশ্বস্থতার পরিচয় দিতে পারলন না। তখন কিন্তু তিনি নিজেই তার অবস্থান নষ্ট করলেন। বা ধরুন, একজন প্রার্থী ইতোপূর্বে মনোনয়ন না পেয়ে জেদের বশে বিদ্রোহী প্রার্থী হয়েছিলেন। তখন কিন্তু তার রাজনৈতিক ইমেজ নষ্ট হয়। ওই প্রার্থীর অনেক যোগ্যতা থাকা সত্ত্বেও তাকে মূল্যায়ন করা তখন সম্ভব হয় না।

দ্বিতীয়ত, দল যাকে মনোনয়ন দিচ্ছে তাকে কিন্তু নানা যোগ - বিয়োগে যাচাই বাছাই করেই মনোনয়ন দেয়। রাজনীতিতে আমাদের নেত্রী শেখ হাসিনা যা বুঝেন, অন্যরা তা বুঝেন না। এই বিশ্বাসটা রাখা উচিত।

একুশে টেলিভিশন অনলাইনঃ সহযোগী সংগঠন ছাত্রলীগের সম্মেলনের তারিখ ঘোষিত হলেও অন্যান্য অঙ্গ সংগঠন যেমন যুবলীগ, কৃষকলীগ বা স্বেচ্ছাসেবকলীগসহ অন্যান্য মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোর সম্মেলন হচ্ছে না। জাতীয় নির্বাচনের আগে কি এই সংগঠনগুলোর সম্মেলন হবে?

আ ফ ম বাহাউদ্দিন নাছিমঃ অবশ্যই হবে। আওয়ামী লীগ গণতান্ত্রিক ও গঠনতন্ত্র নির্ভর সংগঠন। এখানে নেতৃত্বের ধারাবাহিকতা আছে। ছাত্রলীগের সম্মেলনের তারিখ ঘোষিত হয়েছে। ইতোমধ্যে যুবমহিলা লীগের সম্মেলন হয়ে গেছে। নেত্রীর নির্দেশ পেলেই অন্যান্য সংগঠনগুলো সম্মেলনের প্রস্তুতি শুরু হবে।

একুশে টেলিভিশন অনলাইনঃ এ বছর কী সরকার নতুন কোনো প্রকল্পে হাত দিবে? নাকি পুরনো প্রকল্পগুলোর কাজ শেষ করার দিকে মনোযোগ দেবে?

আ ফ ম বাহাউদ্দিন নাছিমঃ প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন অনেকগুলো প্রক্রিয়ার ব্যাপার। সময়, প্রয়োজন বিবেচনায় অনেক সিদ্ধান্ত নিতে হয়। সেই বিবেচনায় অনেকগুলো ছোট প্রকল্পে হাত দেওয়ার প্রয়োজন হবেই। তবে বড় প্রকল্পের মধ্যে পদ্মা সেতুসহ অন্যান্য প্রকল্পকে তাড়াতাড়ি শেষ করার দিকে সরকার খুব গুরুত্ব দেবে।

একুশে টেলিভিশন অনলাইনঃ আপনারা দলীয় সরকারের অধীনে যে নির্বাচনের কথা বলছেন, তাতে বিএনপি অংশগ্রহণ নেবে না বলে জানিয়েছে। এতে কী রাজনীতি সংঘাতের দিকে যেতে পারে বলে আপনি মনে করেন ?

আ ফ ম বাহাউদ্দিন নাছিমঃ বিএনপি যদি রাজনীতির মাঠে ভাল-মন্দ বুঝতে শেখে তাহলে নির্বাচনে আসবে। আমার ধারণা, তারা গতবারের ভুল থেকে শিক্ষা নিয়েছে। এবার তারা একই ভুলের পুনরাবৃত্তি করবে না। তাদের নেতাদের আচরণ, নানা বক্তব্য থেকেও প্রতীয়মান হচ্ছে, বিএনপি নির্বাচনে অংশগ্রহণে আগ্রহী। আর যদি কোনো কারণে নির্বাচনে না আসে তাহলে তারা নিজের পায়ে নিজেরাই কুড়াল মারবে।

একুশে টেলিভিশন অনলাইনঃ কিন্তু তাতে তো নির্বাচন ‘ত্রুটিযুক্ত’ থেকে যাওয়ার আশংকা থেকে যায়।

আ ফ ম বাহাউদ্দিন নাছিমঃ বাংলাদেশের জনগণ অনেক সচেতন। তাদের চোখে ধোঁকা দেওয়ার কোনো সুযোগ নেই। কোন রাজনৈতিক দল কী চায়, কারা জ্বালাও পোড়াও করে, মানুষ হত্যা করে ক্ষমতায় যেতে চেয়েছিল তা মানুষ দেখেছে। জনগণের উপর আস্থা নেই বলেই তারা পেট্রোল সন্ত্রাস করে রেডিমেইড ক্ষমতা চেয়েছিল। এখন তারা সেই আগুন সন্ত্রাসের প্রায়শ্চিত্ত করছে। আমার ধারণা তারা একসময় মুসলিম লীগের মত ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে।

একুশে টেলিভিশন অনলাইনঃ সময় দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

আ ফ ম বাহাউদ্দিন নাছিমঃ আপনাকেও ধন্যবাদ।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি