ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

আগুনে পোড়া রোগীর প্রাথমিক চিকিৎসা কী: ডা. হোসাইন ইমাম (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২১, ১৮ অক্টোবর ২০১৮

আগুনে পোড়া রোগীর প্রাথমিক ও সর্বোত্তম চিকিৎসা হচ্ছে ক্ষতস্থানে নরমাল পানি ঢালা। যতক্ষণ পর্যন্ত হাতের কাছে প্রয়োজনীয় মলম বা ড্রেসিংয়ের ব্যবস্থা না করা যায় ততক্ষণ পর্যন্ত পানি ঢালতে হবে। স্বাস্থ্যসেবা ও তথ্য বিষয়ক একুশে টেলিভিশনের সরাসরি সম্প্রচারিত ‘দ্যা ডক্টরস’ অনুষ্ঠানে আগুনে পোড়া রোগীর চিকিৎসা নিয়ে এ কথা বলেন ঢাকা মেডিকেল কলেজের বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. হোসাইন ইমাম। আগুনে পোড়ার বর্তমান ও পরবর্তী চিকিৎসা বিষয়ক এ অনুষ্ঠানের উপস্থাপনা করেন অধ্যাপক ডা. ইকবাল হাসান মাহমুদ। পাঠকের উদ্দেশ্যে ডা হোসাইন ইমামের কথাগুলো হুবহু তুলে ধরা হলো-

ডা হোসাইন ইমাম বলেন, মানুষ বিভিন্নভাবে অগ্নিদগ্ধ হতে পারে। তার মধ্যে বেশিরভাগ গৃহস্থলীর কারণে। যেমন রান্না করতে গেছে। শরীরের কোথাও গরম পানি পড়ে গেল। এটাও এক ধরণের বার্ন। তবে সম্প্রতি আমরা গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ বেশি দেখছি। গ্রামে দেখা যায় অনেকে ছাইয়ে পুড়ে যায়। এছাড়া শিল্পকারখানায় অগ্নিদগ্ধের ঘটনা ঘটে। ক্যামিক্যাল বার্ন হয়। তবে বর্তমান সময়ে সবচেয়ে ভয়াবহ হলো বৈদ্যুতিক বার্ন।

আরো পড়ুন : প্রস্রাবের জ্বালাপোড়ায় অ্যান্টেবায়োটিক খাওয়া কী ঠিক: ডা. সালাম

কারো যদি বৈদ্যুতিক ওভেনে হাত বা শরীরের কিছু অংশ পুড়ে যায়। তবে তার প্রথম কাজ হবে হাত নাড়াচাড়া কম করা। এরপর আমরা সিলভার সালভাডাইজিং ক্রিম দিতে পারি। আমরা ড্রেসিং দিতে পারি। যদি পোড়াটা কোনো গিরা বা জয়েন্টে হয় তবে আমরা সাপোর্ট হিসেবে কিছু ব্যবহার করে শরীরের সেই অংশটা ইমমোবিলাইজেশনের ব্যবস্থা করি।

আরো পড়ুন : জ্বরে অ্যান্টিবায়োটিক খেলে কিডনির ক্ষতি: ডা. হারুন অর রশিদ

গরম পানিতে যদি কারো বার্ন হয়। তবে এটা খুব বেশি গভীরে যায় না। এক্ষেত্রে হাতের কাছে থাকা সিলভার সালফাডাইজিং মলম দিতে হবে।হাইড্রো কোয়ালিট ড্রেসিং দিতে হবে। তবে মনে রাখতে হবে মলম বা ড্রেসিং কাছাকাছি না পাওয়া পর্যন্ত পানি দেওয়া সর্বোত্তম। এক্ষেত্রে ঠান্ডা বা গরম নয়, নরমাল পানি হলেই হবে।

আরো পড়ুন : মেনোপোজ হলে স্বামীর সঙ্গে মেলামেশা করা যায় যেভাবে: ডা. কাজী ফয়েজা

আগুনে পোড়া সেরে ওঠার পরে এক ধরণের দাগ তৈরি হয়। এ ধরণের দাগে আমরা সিলিকন জেল ব্যবহার করতে পারি। দিনে দুই বার ব্যবহার করা যেতে পারে। তিন থেকে ছয় মাস এটা ব্যবহার করতে হতে পারে। দাগ পুরোপুরি না গেলেও অনেকটা ফেড হয়ে যাবে।

ভিডিও

 

আরকে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি