ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

আন্তর্জাতিক প্রদর্শনীতে বিনামূল্যে চিকিৎসা পরামর্শ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৭, ৩ মে ২০১৮

রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে শুরু হয়েছে স্বাস্থ্য খাতের তিনদিন ব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী। এতে অংশ নিয়েছে বিশ্বের ১৮টি দেশের ১২০টি ঔষধ কোম্পানি। কোম্পনিগুলো ১৭০টি স্টলে দিচ্ছে তাদের চিকিৎসা সেবা। বেশিরভাগ স্টলে দেওয়া হচ্ছে বিশ্বের খ্যাতনামা ডাক্তারের বিনামূল্যে চিকিৎসা পরামর্শ। যে পরার্শ নিতে বৃহস্পতিবার প্রদর্শনীর প্রথম দিনেই ছিল রোগীদের ভিড়।

মেলা পরিদর্শনে দেখা যায়, মেয়ায় অংশ নিয়েছে ভারতের চেন্নায় ফার্টিলিটি সেন্টার। মেলার ৩ নম্বর কনভেনশন হলে ঢুকতে মূল গেটের সামনে এ স্টলটিতে বসে আছেন ভারতের ডাক্তার ভি এম টমাস। ডাক্তারের সামনে  একটি টেবিল। টেবিলের এক প্রান্তে ডাক্তার ও অন্যপ্রান্তে তিনজন করে রোগী বসিয়ে চিকিৎসা পরামর্শ দেওয়া হচ্ছে।

স্টলের জনসংযোগ কর্মকর্তা মনির হোসেন বলেন, আমাদের এখানে বেশিরভাগ রোগী ‘ইন ভিন্টরো ফার্টিলাইজেশন’ (আ ভি এফ)  সম্পর্কে জানতে আসছেন। সাধারণভাবে যখন কোন দম্পতি সন্তান লাভে ব্যর্থ হয়, অথবা বিভিন্ন রকম চিকিৎসা নিয়ে অনেক বছরেও সন্তান পেতে ব্যর্থ হয়, তাদের জন্য সবচেয়ে আধুনিক ও নির্ভরযোগ্য চিকিৎসা হচ্ছে আইবিএফ।  স্টলে সে চিকিৎসা সম্পর্কে ধারণা দেওয়া হচ্ছে। আধুনিক এ আইবিএফ চিকিৎসায় আমাদের সাফল্য  ৯০ ভাগ।

মেলায় অংশ নিয়েছে ভারতের অন্য একটি প্রতিষ্ঠান প্রশান্ত ফার্টিলিটি রিসার্স সেন্টার। সেখানেও বাঁচ্চা না হওয়া দম্পতিদের বিনামূল্যে কাউন্সিলিং করা হচ্ছে। স্টলটিতে বড় ব্যানারে লেখা আছে, ‘ আপনার বাঁচ্চা হওয়ার স্বপ্ন এখানে সত্যিই হবে’। এ স্টলটিতেও দুইজন মহিলা ডাক্তার রোগীদের পরামর্শ দিচ্ছেন।

এছাড়া মেলায় চোখের নানাবিধ সমস্যা সমাধানের উপয় বাতলে দিচ্ছে ভারতের আগারওয়ালস হেলথকেয়ার লিমিটেড। স্টলটিতে ড. আগারওয়ালস নিজেই স্টলে উপস্থিত থেকে বিনামুল্যে এ চিকিৎসা পরামর্শ দিচ্ছেন।  স্টলে দেখা গেল হামিদুর রহমান নামে ২৫ বছরের এক যুবক ডাক্তারের পরার্শ দিচ্ছেন। হামিদুর একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। দীর্ঘ সময় কম্পিউটারে বসতে হয় তার। কিন্তু দিন শেষে দেখা যায় তার কপাল যন্ত্রণা করছে এবং চোখ দুটি গরম হয়ে লাল হয়ে গেছে। বাংলাদেশে কয়েক জায়গাতে ডাক্তার দেখালে ডোক্তার বলে চোখ ভালো আছে, চশমা নেওয়ার দরকার নেই।

অথচ আগারওয়াল তাকে নির্দিষ্ট একটি গ্লাসের নাম লিখে দিলেন।  পাশাপাশি কম্পিউটার ব্যবহারের সময় বিশেষ কিছু নিয়ম মেনে চলার পরামর্শ দিলেন।

এবারের মেলা চলবে আগামী ৫ মে পর্যন্ত। স্বাস্থ্য খাতের সর্ববৃহৎ এই প্রদর্শনীতে মেডিকেল সার্জিক্যাল, হেলথ কেয়ার, ক্লিনিক্যাল ল্যাব ইকুইপমেন্ট ও ফার্মাসিউটিক্যাল ইকুইপমেন্টের বিশাল সমাহার সাজানো হয়েছে। এ ছাড়া হেলথ ট্যুরিজম ও সার্ভিস উপকরণের জন্য চলছে বিশেষ আয়োজন। প্রদর্শনীতে ১৭০টি স্টলে অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, বাংলাদেশ, চীন, ডেনমার্ক, ফিনল্যান্ড, জার্মানি, হাঙ্গেরি, ইতালি কোরিয়া, কানাডা, তাইওয়ান, ইন্ডিয়া, যুক্তরাজ্য, তুরঙ্ক, আমেরিকাসহ ১৮টি দেশের ১২০টি কোম্পানি অংশ নিয়েছে।

প্রদর্শনীর পাশাপাশি থাকছে বিভিন্ন সেশনের আয়োজন। প্রদর্শনীগুলো প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

আরকে//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি