ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

জোটের সঙ্গে খালেদার বৈঠক

আন্দোলন নয়, গুরুত্ব রাজনৈতিক কর্মসূচিতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩১, ১৬ নভেম্বর ২০১৭ | আপডেট: ১২:৩৩, ১৬ নভেম্বর ২০১৭

জোট নেতাদের সঙ্গে বৈঠকে বিএনপি চেয়ারপাসন ও ২০ দল নেত্রী খালেদা জিয়া এই মুহূর্তে সরকার বিরোধী কোনো আন্দোলনে না যাওয়ার বার্তা দিয়েছেন। বরং শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচি চালিয়ে যাওয়ার দিকে গুরুত্বারোপ করেছেন।
বুধবার রাতে গুলশান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে ২০ দলীয় জোটের শরিক নেতাদের উদ্দেশে এ পরামর্শ দেন। বৈঠকে অংশ নেওয়া জোটের নেতাদের সূত্রে এ তথ্য জানা গেছে।
জোটের শীর্ষ নেতারা জানান, খালেদা জিয়া বলেছেন, এখন থেকে আন্দোলন শব্দটি নয়, রাজনৈতিক কর্মসূচি শব্দটি সামনে আনতে হবে। বৈঠকের সমাপনী বক্তব্যে খালেদা জিয়া এসব কথা বলেছেন। বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এদিন রাত নয়টার বৈঠক শুরু হয়ে রাত ১০টা ৪৫ মিনিটে বৈঠকে শেষ হয়।
সূত্র জানায়, বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার ও আব্দুর রহমান বিশ্বাসের মৃত্যুতে শোক প্রস্তাব এবং জামায়াত ইসলামের আমিরসহ শীর্ষ নেতাদের গ্রেফতার ও রিমান্ড, জোটের শরিক দল কল্যাণ পার্টির মহাসচিব এমএম আমিনুর রহমান নিখোঁজ থাকায় নিন্দা প্রস্তাব করা হয়।
বৈঠক সূত্র জানায়, খালেদা জিয়া রোহিঙ্গা ইস্যুতে ‘জোর দেওয়ার’ করার জন্য শরিকদের পরামর্শ দেন। তিনি বিচার বিভাগের বর্তমান সংকট নিয়ে কথা বলেন। আগামীতে প্রধান বিচারপতি নিয়োগ হওয়ার ক্ষেত্রে জ্যোষ্ঠতা অনুসরণ ও সংবিধান সম্মতভাবে বিচারপতি নিয়োগে রাজনৈতিক চাপ প্রয়োগ করতে শরিক নেতাদের প্রতি আহ্বান জানান।
বৈঠক শেষে নাম প্রকাশ না করার শর্তে জোটের শীর্ষ কয়েকজন নেতা জানান, প্রথমত আগামী দিনের আন্দোলন ও নির্বাচনমুখী কর্মকাণ্ডে জোটের শরিকদের নিয়ে এক সঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন খালেদা জিয়া।
জোটের শরিকরাও খালেদা জিয়ার সঙ্গে কাজ করার আশ্বাস দিয়েছেন। যেকোনো মূল্যে জোটের ঐক্য রক্ষার করার বিষয়টি আলোচনায় বেশ গুরুত্ব পেয়েছে। বৈঠকে আটটি বিভাগীয় শহর ও বিভিন্ন গুরুত্বপূর্ণ জেলায় খালেদার সফর নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে।
এছাড়া জোট নেতারা বৈঠকে গতমাসে খালেদা জিয়ার কক্সবাজার সফর, ১২ নভেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত জনসভার কথা উল্লেখ করে খালেদা জিয়াকে আরও বেশি গণমুখী কর্মসূচি নেওয়ার পরামর্শ দেন। জবাবে খালেদা জিয়া বলেন, কর্মসূচি দেওয়ার সাধ্যমত চেষ্টা করবো। আমার শারীরিক অবস্থা, চলমান মামলা ও রাজনৈতিক পরিস্থিতির ওপরেও বিষয়টা  নির্ভর করছে।
লন্ডন থেকে দেশে ফেরার পর জোটভূক্ত নেতাদের সঙ্গে খালেদা জিয়ার এটিই প্রথম বৈঠক। এর আগে সর্বশেষ গত জুলাই মাসে জোট নেতাদের সঙ্গে বৈঠক করেন খালেদা জিয়া। বৈঠকে জোট নেতারা খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা জানতে চেয়েছেন। তিনিও সবার সঙ্গে কুশল বিনিময় করেছেন।
খালেদা জিয়ার সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জামায়াতের নির্বাহী পরিষদের সদস্য মওলানা আব্দুল হালিম, জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ, ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানিসহ প্রমুখ। তবে বৈঠকে কল্যাণ পার্টি এবং লেবার পার্টির কোনও প্রতিনিধি অংশ নেননি।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি