ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

আপনার সন্তান খায় না, তাহলে এভাবে দিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৪, ২১ অক্টোবর ২০১৯

অনেক অভিভাবকের অভিযোগ সন্তান খেতে চায় না। এ নিয়ে অনেক মা-বাবা দুশ্চিন্তায়ও ভুগেন। তারা ভাবেন না খেলে পুষ্টির ঘাটতি থেকে যাবে সন্তানের। তবে এ কথা ঠিক, দেহে পুষ্টির প্রয়োজন রয়েছে। কিন্তু জোর করে খাওয়াতে গেলে বিপদ। একদিন হয়তো খাবে, পরে আর কিছুতেই খেতে চাইবে না। তাই খাবারের আকর্ষণ বাড়িয়ে তুলে দিন সন্তানের হাতে। যার ফলে সে আনন্দের সঙ্গে খাবে। আর আপনার দুশ্চিন্তাও কেটে যাবে, অপুষ্টিতেও ভুগবে না বাচ্চা।

এবার জেনে নিন কিভাবে খাবার আকর্ষক করবেন..

• বাচ্চাকে রুটি বা পরোটা খাওয়াতে চান, তাহলে প্রথমে রুটিতে অল্প সস লাগিয়ে উপরে ছড়িয়ে দিন তরকারি। তার উপরে চিজ দিয়ে অল্প গরম করে দিন। চিজ গলে গেলে সেটাই পিৎজার মতো তিনকোণা আকারে কেটে দিন। 

• নুডলস দিতে চান সন্তানকে, তবে এই নুডলসকে তিন ভাগে ভাগ করে নিন। একটায় সামান্য হলুদ দিন, অন্যটায় টমেটো সস, আর বাকিটা থাক সাদা। এবার তা সাজিয়ে সন্তানের সামনে দিন।

• বাচ্চাকে যদি স্যান্ডউইচ দিতে চান, তবে এর উপরে অলিভ দিয়ে চোখ আর গাজরের ফালি দিয়ে ঠোঁট করে দিন। কুকি কাটার দিয়ে পাউরুটি কেটে বিভিন্ন আকারের স্যান্ডউইচ তৈরি করে দিতে পারেন।  

• সুজি দিয়ে ছোট বলের আকারে গড়ে নিন। তার উপরে কারি পাতা লাগিয়ে চুলের মতো ঢেকে দিন। চোখ তৈরি করতে ফোড়নের সরষে কাজে লাগাতে পারেন। 

• কলা, দুধ, আটা ও মধু একসঙ্গে গুলে প্যানকেক বানিয়ে দিতে পারেন। এ, বি ইত্যাদি অ্যালফাবেটের আকারে কেটে দিন। কুকি কাটারেও শেপ দেওয়া যায়।

• গাজর কিংবা পালংশাকের মতো পুষ্টিকর সবজি খাওয়াতে চাইলে প্রথমে তা সিদ্ধ করে নিন। তারপর আলুর সঙ্গে মণ্ড পাকিয়ে টিকিয়ার মতো বানিয়ে পাউরুটির মধ্যে গুঁজে বার্গার বানিয়ে দিন।

• ফল খাওয়ার ব্যাপারেও বাচ্চাদের অনীহা থাকে। তাই আঙুর, আপেল, বেদানা, কলা টুকরা করে কেটে মধু ও ঘন দুধের সঙ্গে মিলিয়ে আইসক্রিমের মতো করে ফ্রিজে জমান। এটি বাচ্চাকে দিলে আনন্দের সঙ্গে খেয়ে নেবে।

বাচ্চার পুষ্টিকর আহার যেমন গুরুত্বপূর্ণ, তার মনের মতো করে সেই খাবারের জোগান দেওয়াও জরুরি। তাই সন্তানের খাবার তৈরিতে সময় দিন। আর খাওয়ার সময়টাকে উপভোগ্য করে তুলুন। তাতে শুধু সন্তান নয়, অভিভাবকরাও আনন্দ পাবেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি