ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আবুল মনসুর আহমদের জন্মবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৫, ৩ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ০৯:৩৪, ৩ সেপ্টেম্বর ২০১৯

প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের ১২১তম জন্মবার্ষিকী আজ। ১৮৯৮ সালের ৩ সেপ্টেম্বর ময়মনসিংহের ত্রিশাল উপজেলার ধানীখোলা গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

পূর্ববাংলার স্বার্থের পক্ষে শক্ত অবস্থান ও নানাবিধ উদ্যোগের জন্য, বিশেষ করে শিল্পায়নের ক্ষেত্রে আবুল মনসুর আহমদের অবদান অনস্বীকার্য। তিনি শেরেবাংলা এ কে ফজলুল হকের যুক্তফ্রন্ট সরকারের প্রাদেশিক শিক্ষামন্ত্রী এবং ১৯৫৭ সালে তদানীন্তন প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দীর আওয়ামী লীগ সরকারের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী ছিলেন। ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের মেনিফেস্টো ‘একুশ দফা’র রচয়িতা ছিলেন তিনি। এটি ছিল তদানীন্তন পাকিস্তানের পূর্বাংশের বাঙালিদের রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক দাবির প্রথম পূর্ণাঙ্গ উপস্থাপন। পঞ্চাশের দশকের শেষদিকে ও ষাটের দশকের প্রথমদিকে জেনারেল আইয়ুব খানের সামরিক শাসনামলে রাজনৈতিক  কারণে বেশ কয়েকবার কারাবরণ করেন আবুল মনসুর আহমদ।

তিনি ১৯৪৬ সালে অবিভক্ত বাংলায় কলকাতা থেকে প্রকাশিত দৈনিক ইত্তেহাদের সম্পাদক ছিলেন। এ ছাড়া তৎকালীন কৃষক ও নবযুগ পত্রিকায়ও কাজ করেছেন। ইত্তেহাদ সম্পাদক হিসেবে ভাষা আন্দোলনে বিশেষ অবদান রাখেন। বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ বিদ্রূপাত্মক রচয়িতা আবুল মনসুর আহমদের রচনা সম্ভারের মধ্যে রয়েছে- 'আয়না', 'আসমানী পর্দা', 'গালিভারের সফরনামা' ও 'ফুড কনফারেন্স'। তার আত্মজীবনীমূলক দুটি গ্রন্থ হচ্ছে 'আত্মকথা' ও 'আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর'।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি