ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আমের আঁটিতে আছে ৫টি আশ্চর্য স্বাস্থ্যগুণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৫, ১৭ জুলাই ২০১৯

আমপ্রিয় মানুষের অভাব নেই। আম যেমন প্রচুর ফলে তেমনি মানুষ খেয়েও থাকে প্রচুর পরিমাণে। এখন বাজারের আনাচে-কানাচে আমের পসরা। আনন্দের সঙ্গে আম খেয়ে ফেলে দেই আমের আঁটি। এটাই স্বাভাবিক। কিন্তু জানেন কি, আমের আঁটিতেও রয়েছে আশ্চর্যজনক পাঁচটি স্বাস্থ্যগুণ!

একাধিক পরীক্ষায় প্রমাণিত হয়েছে ১০০ গ্রাম আমের আঁটিতে রয়েছে ৬ গ্রাম প্রোটিন, ২০ গ্রাম ম্যাগনেসিয়াম, ৩২ গ্রাম কার্বোহাইড্রেড, ৩ গ্রাম ডায়েটরি ফাইবার, আর প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬ ও বি-১২। এ ছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড, খনিজ ও অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান।

আমাদের জানার বাহিরে রয়েছে আমের আঁটির গুণাগুণ। এজন্যে কোন চিন্তা না করে এর আঁটি ফেলে দেই। কিন্তু আমের আঁটির রয়েছে ৫টি আশ্চর্য গুণ। যা আমাদের স্বাস্থ্যের উপকারে আসে। এই উপকার পেতে হলে প্রথমে আমের আঁটি শুকিয়ে ভালো করে গুঁড়া করে নিতে হবে।

এবার জেনে নিন আমের আঁটির গুঁড়ার আশ্চর্য স্বাস্থ্যগুণ :

১. খুসকির সমস্যায় ২-৩ চামচ সরিষার তেলের সঙ্গে এক চিমটে আমের আঁটির গুঁড়া মিশিয়ে চুলের গোড়ায় ভাল করে মালিশ করুন। এতে চুল হবে উজ্জ্বল আর দূর হবে খুসকির সমস্যা।

২. শুষ্ক ও রুক্ষ ত্বকের পরিচর্যায় সরিষার তেলের সঙ্গে আমের আঁটির গুঁড়া মিশিয়ে দিনে অন্তত একবার মাখুন। রুক্ষ ভাব কেটে গিয়ে ত্বক হয়ে উঠবে কোমল ও উজ্জ্বল।

৩. ঝকঝকে দাঁত আর সুস্থ মাড়ি পেতে হলে আমের আঁটির গুঁড়া মাজনের সঙ্গে ব্যবহার করে দেখুন। উপকার পাবেন।

৪. পিঁপড়ে, মৌমাছি, বোলতা কামড়ালে মারাত্মক জ্বালা-যন্ত্রণা হয়। এ সময় আক্রান্ত স্থানে আমের রস বা আমের আঁটির গুঁড়া লাগালে ব্যথা দ্রুত কমে যাবে।

৫. যে কোন খাবারের সঙ্গে আমের আঁটির গুঁড়ো মিশিয়ে খেতে পারলে উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, স্থূলতা বা ডায়াবেটিসের মতো সমস্যা সহজেই নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

লেখাটি জি-নিউজ অবলম্বনে।

এএইচ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি