ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

আর্মেনীয় হাইটেক বিষয়ক মন্ত্রীর সঙ্গে পলকের বৈঠক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৭, ৭ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৯:৩৬, ৭ অক্টোবর ২০১৯

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং আর্মেনীয়ার হাইটেক ইন্ডাস্ট্রি বিষয়ক মন্ত্রী হাকোব আরশাকায়ান এর মধ্যে এক দ্বি-পাক্ষীক বৈঠক অনুষ্ঠিত হয়।
 
আজ (৭ অক্টোবর) আর্মেনীয়ার রাজধানী ইয়েরেভানে ডেমিরচায়ান স্পোর্টস এন্ড কনসার্ট হলে এ বৈঠক হয়।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আর্মেনীয়ার হাইটেক বিষয়ক উপমন্ত্রী মি. গেগম বর্ধন্যান, তথ্যপ্রযুক্তি বিভাগ এবং আর্মেনীয়ার হাইটেক ইন্ডাস্ট্রি বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিনিধিবৃন্দ।

বৈঠকে তারা দ্বি-পাক্ষীক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বিশেষ করে উভয় দেশের আইসিটি খাতের সর্বশেষ অগ্রগতিসহ বিভিন্ন বিষযে মতবিনিময় করেন।

প্রতিমন্ত্রী পলক বলেন, তথ্যপ্রযুক্তির প্রভাব আমাদের জীবনকে যেভাবে উন্নত করছে তেমনি চ্যালেঞ্জের মুখেও ফেলছে। মানবতার ওপর প্রযুক্তির এ প্রভাবকে নিজেদের সুরক্ষা, জাতীয় উন্নয়ন ও সমৃদ্ধিতে সঠিকভাবে কাজে লাগাতে সম্মলিতভাবে কাজ করতে হবে।  

প্রতিমন্ত্রী ‘ভিশন-২০২১’ তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন কর্মসূচি তুলে ধরে বলেন, তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। দেশের তৃণমূল পর্যায় পর্যন্ত ডিজিটাল সেবা পৌছে দিতে সরকার বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। 

বাংলাদেশের মোবাইল ব্যাংকিংসহ অনলাইন ভিত্তিক কার্যক্রম উল্লেখযোগ্য হারে বেড়ে চলেছে। সরকার ইন্টারনেট সংযোগসহ আধুনিক সুযোগ সুবিধা প্রদানের মাধ্যমে বাংলাদেশের প্রতিটি গ্রামকে শহরে রুপান্তর করতে কাজ করছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে হাই-টেক পার্ক, ইনফো সরকার-৩ পর্যায় প্রকল্প, ডাটা সেন্টার, স্টার্টআপ প্রকল্পসহ চলমান কার্যক্রম নিয়ে আর্মেনীয় প্রতিনিধিদলকে অবহিত করেন। 

আর্মেনীয়ার হাইটেক ইন্ডাস্ট্রি বিষয়ক মন্ত্রী হাকোব আরশাকায়ান বলেন, অল্প সময়ের মধ্যে তথ্যপ্রযুক্তি খাতসহ বিভিন্ন খাতে বাংলাদেশ অনেক সফলতা অর্জন করেছে। আগামী দিনগুলোতে বাংলাদেশ বহুদূর এগিয়ে যাবে। তিনি বিভিন্ন বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশের সঙ্গে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, আইসিটি প্রতিমন্ত্রী পলক আর্মেনীয়ার রাজধানী ইয়েরেভানে অনুষ্ঠিত ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি-২০১৯ (ডব্লিওসিআইটি) এর বিভিন্ন সেশনে আলোচক হিসেবে অংশগ্রহনের জন্য বর্তমানে আর্মেনীয়ায় অবস্থান করছেন।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি