ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আলু খেয়েই কমান ওজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১০, ২ নভেম্বর ২০১৮

সাধারণত মনে করা হয় শরীরের জন্য আলু খারাপ। কারণ এতে ওজন বাড়ে। অতিরিক্ত আলু খেলে রক্তে শর্করার পরিমাণ বাড়তে পারে, ওজন বৃদ্ধির সম্ভাববনা থাকে। কিন্তু আমরা এনেছি একটা আলু ডায়েট, যা আপনার ওজন কমাতেও সাহায্য করবে। অনেকের এটা অবিশ্বাস্য মনে হলেও এটাই বাস্তব। আলুতে প্রচুর ভিটামিন সি থাকে যা ইমিউনিটি বাড়ায়, এতে প্রচুর পটাসিয়ামও থাকে। আলু ডায়েট ক্যলোরি সমৃদ্ধ হওয়ায় এটা বেশিদিন চালালে কিন্তু উল্টা ফল হতে পারে। চলুন জেনে নেওয়া যাক ওজন কমাতে কিভাবে কজ করে আলু-ডায়েট।

আমেরিকার সিনেমা নির্মাতা, কমেডিয়ান, অভিনেতা তথা লেখক কেভিন স্মিথ দু’সপ্তাহ শুধু আলু খেয়ে ডায়েট করেন। নিউ ইয়র্ক টাইমসের পেন জিলেটির লেখা বেস্ট সেলার ‘প্রেস্টো! হাউ আই মেড ওভার হান্ড্রেড পাউন্ডস ডিজঅ্যাপিয়ার’ লেখাটি প্রকাশের পরে এই ডায়েট আরও প্রচলিত এবং জনপ্রিয় হয়। প্রাক্তন অস্ট্রেলিয় স্পোর্টসপার্সন অ্যান্ড্রু ফ্লিন্ডার্স টেলর দাবি করেছিলেন, এক বছর ধরে এই ডায়েট অনুসরণ করে তিনি পঞ্চাশ কেজি ওজন কমিয়েছেন। এই ডায়েটে দিনের তিনবেলার খাবারেই আলু রাখতে হয়।

বিশেষজ্ঞেরা এ জন্য ম্যাশড পটেটো, বেকড ও হার্বড পটেটোর মতো লো ক্যালোরি পদ খেতে বলেন। তার দাবি, এতে তার রক্তচাপ ও রক্তে শর্করার মাত্রা নেমে গিয়েছিল। আপনি কি এটা ফলো করবেন? স্বাস্থ্যকর খাবার সম্পর্কে আমাদের এত দিনের পরিচিত ধারণা ভেঙে দিয়েছে। কয়েক জনের ক্ষেত্রে ভালো কাজ করলেও সবার ক্ষেত্রে এই ডায়েট কতটা কার্যকর হবে তা বিবেচনাযোগ্য বিষয়।

সূত্র: এনডিটিভি

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি