ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আলু-টমেটো-শসা বেশি খাওয়া বিপদ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৮, ১৩ জুন ২০১৭ | আপডেট: ১২:৪০, ১৪ জুন ২০১৭

প্রায় সব ধরনের তরকারিতে আলু আর সালাদে টমেটো ও শশা স্বাস্থ্য সচেতন মানুষের পছন্দ। তবে বেশি বেশি আলু, টমেটো বা শসা খেলে বিপদে পড়তে পারেন।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার হৃদ্‌রোগ বিশেষজ্ঞ স্টিভেন গান্ড্রি বলেছেন, তিনি স্মৃতিশক্তি কমে যাওয়ার সঙ্গে লেকটিনস নামের একধরনের প্রোটিনের সম্পর্ক খুঁজে পেয়েছেন। এই প্রোটিন সাধারণত শসা, টমেটো, দানাদার শস্য, সয়, মরিচ ও দুগ্ধজাত পণ্যে থাকে।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত আলু, টমেটো ও শসা খেলে যে প্রোটিন শরীরে যুক্ত হয়, তাতে আলঝেইমারের (স্মৃতিশক্তি লোপ পাওয়া) মতো রোগ সৃষ্টি হয়।

গবেষকেরা বলেন, লেকটিনস পেটের জন্য খারাপ। এছাড়া অন্যান্য সমস্যা তৈরি করতে পারে। এর মধ্যে ডিমেনশিয়া বা স্মৃতিশক্তি কমে যাওয়ার মতো সমস্যাও রয়েছে।

যুক্তরাজ্যের গবেষক টম গ্রিনফিল্ডও একই ধরনের কথা বলেছেন। তিনি বিভিন্ন রক্তগ্রুপের মধ্যে লেকটিনসের প্রভাব পরীক্ষা করে দেখেছেন। তিনি বলেছেন, এ প্রোটিনটি মস্তিষ্কে সমস্যা তৈরিতে ভূমিকা রাখে। একেক মানুষের ক্ষেত্রে এ প্রভাব একেক রকম হতে পারে।

গবেষক গ্রিনফিল্ড বলেন, লেকটিনস মানুষের শরীর, রোগ প্রতিরোধ ক্ষমতা ও রক্তের স্তর পরিবর্তন করতে পারে। ইনসুলিন গ্রহণ বন্ধ করে রক্তনালির ওপর প্রভাব ফেলে, এমনকি মস্তিষ্কেও প্রভাব ফেলতে পারে।

ডেভিড জোকারস নামের আরেক গবেষক বলেছেন, শরীরে পুষ্টি গ্রহণের পথে বাধা হয়ে দাঁড়ায় লেকটিনস। এতে নানা সমস্যা তৈরি হয়। সূত্র: জিনিউজ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি