ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

ইভিএম ব্যবস্থাপনায় থাকবে সোয়া ৫ হাজার সেনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৫, ২৯ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ১৭:৪০, ২৯ ডিসেম্বর ২০১৯

সিটি নির্বাচন: ইভিএম ব্যবস্থাপনায় থাকবে সোয়া ৫ হাজার সেনা

সিটি নির্বাচন: ইভিএম ব্যবস্থাপনায় থাকবে সোয়া ৫ হাজার সেনা

রাজধানী ঢাকার দুই সিটি (উত্তর ও দক্ষিণ) কর্পোরেশনের আসন্ন নির্বাচনে সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। আর এর ব্যবস্থাপনায় মোতায়েন থাকবেন সশস্ত্র বাহিনীর ৫২৮০ জন সদস্য। 

রোববার (২৯ ডিসেম্বর) দুপুরে নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী। 

তিনি বলেন, রাজধানীর দুই সিটিতে ভোটের জন্য প্রয়োজনীয় ইভিএম ছাড়াও ৫০ শতাংশ বেশি ইভিএম প্রস্তুত থাকবে। ইভিএমে ভোটের ক্ষেত্রে স্বচ্ছতা থাকবে। এ ক্ষেত্রে আমাদের সকল প্রকার প্রস্তুতি নেয়া আছে। সব প্রার্থীরা যাতে সন্তুষ্ট থাকতে পারেন, সে ব্যাপারেও আমাদের পদক্ষেপ থাকবে। ইভিএমে ভোটে অস্বচ্ছতার কিছু নাই।

এদিকে, আলোচিত ইভিএম নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে বিতর্ক থাকলে পরীক্ষামূলক ভোটে সার্বিক ব্যবস্থা প্রত্যক্ষ করতে দলগুলোকে আমন্ত্রণ জানানো হবে বলেও জানান তিনি।

ইসি শাহাদাত হোসেন চৌধুরী বলেন, ইভিএমে প্রতি কেন্দ্রের টেকনিকেল সাপোর্টের জন্য দু’জন করে সেনা সদস্য থাকবে। কোনও সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক ভোট বন্ধ করে দেয়া হবে। 

এর আগে গত ২২ ডিসেম্বর ঢাকার দুই সিটির নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী, দুই সিটি নির্বাচনের ভোটগ্রহণ হবে আগামী ৩০ জানুয়ারি। এ উপলক্ষ্যে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর। আর মনোনয়নপত্র বাছাই ২ জানুয়ারি এবং প্রার্থিতা প্রত্যাহারের তারিখ ৯ জানুয়ারি। 

এবারে ঢাকার দুই সিটির নির্বাচনে সবগুলো কেন্দ্রেই ইভিএম-এর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি