ঢাকা, মঙ্গলবার   ২৮ মে ২০২৪

ইলেকশন ইঞ্জিনিয়ারিং রচনার পটভূমি হবে ইভিএম: রিজভী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩০, ২৯ আগস্ট ২০১৮ | আপডেট: ১৫:৩০, ২৯ আগস্ট ২০১৮

নির্বাচন কমিশন জাতীয় নির্বাচনে এক তৃতীয়াংশ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের যে চিন্তা করছে সেটিকে দূরভিসন্ধিমূলক বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেছেন, আগামী নির্বাচনে ইলেকশন ইঞ্জিনিয়ারিংয়ের যে নীলনকশা চলছে তার পটভূমি রচনা করবে এই ইভিএম।

আজ বুধবার সকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, বেশিরভাগ রাজনৈতিক দলের মতামত উপেক্ষা করে তড়িঘড়ি করে আরপিও সংশোধনের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্য দিয়ে ‘বিতর্কিত’ ইভিএম ব্যবহারের চক্রান্ত করছে। ইসির এই উদ্যোগ দূরভিসন্ধিমূলক। হীন রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার ষড়যন্ত্র।

বিএনপির এই মুখপাত্র বলেন, ইভিএম-এ ভোট জালিয়াতি ও ভোট চুরির অফুরন্ত সুযোগ থাকবে বলেই সরকার নির্বাচন কমিশনকে দিয়ে জাতীয় নির্বাচনের প্রাক্কালে ইভিএম ব্যবহারে ব্যতিব্যস্ত হয়ে পড়েছে। আমি বিএনপির পক্ষ থেকে ইভিএম ব্যবহারের এ উদ্যোগের তীব্র নিন্দা জানাচ্ছি।

রিজভী বলেন, গতকাল নির্বাচন কমিশনের সচিব হেলাল উদ্দিন বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে ১০০টি আসনে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহারের পরিকল্পনা নিয়েছে ইসি। একমাত্র সরকারি দল ছাড়া নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে বিভিন্ন রাজনৈতিক দল, সুধীজন, পেশাজীবী সংগঠনগুলোর অধিকাংশই আগামী জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার না করার জন্য মতামত পেশ করেছিল। ইসিও দীর্ঘদিন ধরে বলে এসেছে সব দল না চাইলে ইভিএম ব্যবহার করা হবে না। কিন্তু বেশিরভাগ রাজনৈতিক দল ও শ্রেণিপেশার মানুষের মতামতকে উপেক্ষা করে তড়িগড়ি করে আরপিও সংশোধনের মাধ্যমে ইভিএম ব্যবহারের উদ্যোগ ও নানা ষড়যন্ত্রের কথা শোনা যাচ্ছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আযম খান, উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুস সালাম, আবুল খায়ের ভূঁইয়া, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক মীর শরফত আলী শপু, নির্বাহী কমিটির সদস্য শামসুজ্জামান সুরুজ, নিপুন রায় চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

এরআগে বুধবার সকালে রাজধানীর শান্তিনগর বাজারসংলগ্ন প্রধান সড়কে বিএনপির চেয়ারপারসন কারাবন্দী খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানকে ‘ষড়যন্ত্রমূলক’মামলায় সাজা প্রদানের প্রতিবাদে পথসভা ও বিক্ষোভ মিছিল করে দলটি। রুহুল কবির রিজভীর নেতৃত্বে পথসভা ও মিছিলে দলের নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরীসহ বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতা-কর্মীরা অংশগ্রহণ করেন। পথসভা শেষে মিছিলটি শান্তিনগর কাঁচাবাজার থেকে শুরু হয়ে শান্তিনগর মোড় পার হয়ে শেষ হয়।

পথসভায় রুহুল কবির রিজভী বলেন, দেশকে গোরস্থানের নীরবতায় নামিয়ে আনতেই গণতান্ত্রিকভাবে স্বীকৃত সব অধিকার হরণ করা হয়েছে। বাংলাদেশ এখন চলছে হরণের নীতিমালা দিয়ে। সে জন্য মানুষের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনার আপসহীন নেত্রীকে অন্যায়ভাবে কারারুদ্ধ করা হয়েছে এবং দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে মিথ্যা মামলায় সাজা দেওয়া হয়েছে।


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি